ডেস্ক রিপোর্ট : : খাবারের গন্ধ, তার রং এবং সর্বোপরি খাবারের সজ্জাতে আমাদের যেন পরিপূর্ণ তৃপ্তি হয়। তাই যুগ যুগ ধরে বাঙালিরা খাবারের স্বাদে, গন্ধে ও সজ্জায় ভিন্নতা আনতে হরেক রকমের মসলা ব্যবহার করে আসছে। সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে তৈলাক্ত, মশলাদার খাবার খেতে নিষেধ করেন ডাক্তাররাই। কিন্তু মশলাদার খাবারের কিছু গুণাবলীও রয়েছে।

 

মশলার উপকারিতা:

 

গবেষণা থেকে জানা যাচ্ছে, মশলাদার খাবার ক্যানসার রুখতেও সাহায্য করে।

 

ঝাল, বা যেকোনও মশলাদার খাবার খেলে মাথাযন্ত্রণা, আর্থ্রাইটিস, এমনকি বমি বমি ভাব কেটে যায়।

 

হাভার্ড এবং ‘চায়না ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ জানাচ্ছে মশলাদার খাবার আয়ু বাড়াতেও সাহায্য করে।

 

মশলার মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে মেটাবলিজম বুস্ট করতে ভীষণ সাহায্য করে। ফলে সারাদিন কাজ করার এনার্জিও পাওয়া যায়। আবার ওজনও কমায়।

 

বিভিন্ন মশলাতেই রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। তাছাড়াও অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাবলীও থাকে এর মধ্যে। যেকোনও রকমের ইনফেকশন রোধ করতে সাহায্য করে এটি।

 

আবার অতিরিক্ত মশলাদার খাবার কিন্তু শরীরের জন্য ক্ষতিকরও। এক একজন মানুষের এক এক রকমের স্বাদ পছন্দ। এমনকি সহ্য করার ক্ষমতাও এক এক রকম। অনেকেই অতিরিক্ত ঝাল সহ্য করতে পারেন না। আর এমনিতেও মশলাদার খাবার হজম শক্তি নষ্ট করে দেয়। তাছাড়া স্বাদকোরকের উপরেও প্রভাব পড়ে। তাই অতিরিক্ত নয়, প্রতিটা রান্নায় সামান্য পরিমাণ মশলা ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here