pm_22বিশ্ব জলবায়ু সম্মেলনে (কক ২২) যোগ দিতে তিন দিনের সফরে মরক্কোর উদ্দেশ‌্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সকাল ১০টা ১৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকা ত্যাগ করেন। মরক্কোর স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় মারাকেশের মেনারা বিমানবন্দরে পৌঁছনোর কথা তার।

সফরে ৫৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী। এই দলে রয়েছেন পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রমুখ।

জলবায়ু বিষয়ক প্যারিস চুক্তি সম্প্রতি কার্যকর হওয়ায় এবারের জলবায়ু সম্মেলনের বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, গত বছর প্যারিস চুক্তিতে বাংলাদেশসহ ১৯৭টি দেশ সই করেছে। এ পর্যন্ত চুক্তিটি অনুসমর্থন করেছে বাংলাদেশসহ ১০৯টি দেশ। চুক্তি কার্যকরের ন্যূনতম আবশ্যকীয় শর্তগুলো পূরণ হওয়ায় গত ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকর হয়েছে।

এবারের জলবায়ু সম্মেলনে ৫৬ জন রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিচ্ছেন। এর মধ্যে ৩৭ জন রাষ্ট্রপ্রধান এবং ১৯ জন সরকারপ্রধান রয়েছেন। বুধবার প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here