মোঃ আজিজুর রহমান ভূঁঞা বাবুল, ময়মনসিংহ ব্যুরো ::

সারা দেশের সকল শিক্ষা বোর্ডের সাথে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ এর এইচ এস সি পরীক্ষার ফলাফল ঘোষনা করা হয়েছে। এবার ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পাশের হার ৮০.৩২। জিপিএ পেয়েছে ৫০২৮ জন ছাত্র-ছাত্রী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬১ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে পাস করেছে ৪৯ হাজার ৪০৬ জন। এদের মধ্যে ২৪ হাজার ২৯০ জন ছাত্র (পাসের হার ৮০ দশমিক ২৪ শতাংশ) এবং ২৫ হাজার ১১৬ জন ছাত্রী (পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ)। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন পাঁচ হাজার ২৮ জন। এরমধ্যে ছেলে ২ হাজার ৩৯৭ জন এবং মেয়ে ২ হাজার ৬৩১ জন।

শিক্ষা বোর্ডের প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এবারের এইচএসসি পরীক্ষায় ২৮১ শিক্ষা প্রতিষ্ঠানের ৬৪ হাজার ২৮৯ জন শিক্ষার্থী পরীক্ষার ফরম পুরণ করেছিল। ৮৯ টি কেন্দ্র থেকে ৬১ হাজার ৫১৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে বিজ্ঞান বিভাগে পাস করেছে ৯১.৮০শতাংশ, মানবিক বিভাগে ৭৭.৭৯ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে পাস করেছে ৭২.৫৫ শতাংশ শিক্ষার্থী।

এর মধ্যে জেলাওয়ারী ময়মনসিংহ জেলায় পাসের হার ৭৭.৮৩, নেত্রকোণা জেলায় ৮২.৯২, জামালপুরে ৭৯.৩৭ এবং শেরপুর জেলায় ৭৪.৫৯ শতাংশ। এবছর এই বোর্ডে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবং তিনটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি। শতভাগ ফেল করা প্রতিষ্টানগুলো হলো ময়মনসিংহের ত্রিশালের সিটি রয়েল কলেজ, শেরপুরের ঝিনাইগাতীর আলহাজ্জ হাজেরা আক্তার কলেজ ও নেত্রকোণার কলমাকান্দা মহিলা কলেজ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here