ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমার সময় বাড়াবে না নির্বাচন কমিশন (ইসি)।

বিভিন্ন মহল থেকে এ তারিখ বাড়ানোর দাবি উঠলেও তফসিলে ঘোষিত ২ ডিসেম্বরই অপরিবর্তিত থাকবে।

এ দিনের মধ্যেই প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে।

রোববার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ সাংবাদিকদের এমন কথা জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২ ডিসেম্বর অপরিবর্তিত রয়েছে। সময় স্বল্পতার কারণে এ তারিখে কোনো পরিবর্তন হচ্ছে না।

মনোনয়নপত্র জমা দেয়ার সময় বাড়ানোর দাবি নিয়ে রোববার হুসেইন মুহম্মদ এরশাদের দল জাতীয় পার্টির একটি প্রতিনিধিদল সিইসির সঙ্গে সাক্ষাৎ করে।

তাদের দাবি প্রসঙ্গে সিইসি বলেন, দাবিগুলো আমরা বিবেচনায় নিয়েছি, কমিশনারদের নিয়ে বসে এই ব্যাপারে সিদ্ধান্ত নেব। সময় পরিবর্তন ছাড়াও তাদের অনেক দাবি ছিল।

এদিকে এদিন সকালে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ইউলিয়াম হান্নাও সিইসির সঙ্গে বৈঠক করেন।

এ বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে আমরা তাদের পর্যবেক্ষণের জন্য দাওয়াত করে থাকি। এ বছর এখনও তা করা হয়নি। কবে এ বিষয়ে আমন্ত্রণ জানানো হবে, তিনি সেটা জানতে এসেছেন। এ প্রাসঙ্গিক একটি চুক্তিও করা হয়। সে চুক্তির বিষয়ে তাকে আমি পররাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করতে বলেছি।

উল্লেখ্য, গত ২৫ নভেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কাজী রকিব উদ্দীন আহমেদ। তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই ও বাছাইয়ের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ৫ ও ৬ ডিসেম্বর। আর ১৩ ডিসেম্বর ধার্য করা হয়েছে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।

বিরোধী দলের সঙ্গে সমঝোতার ছাড়াই ‘তড়িঘড়ি’ করে তফসিল ঘোষণার পরই নানা মহল থেকে সমালোচনা করা হয়। ঘোষণার দিনই জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ মনোনয়নপত্র জমার শেষ তারিখ ‘অবাস্তব’ বলে মন্তব্য করে। তিনি তফসিল রিসিডিউল করারও দাবি জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here