কলকাতা : কোন অশুভ শক্তিই ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করতে পারবে না বলেন মনে করেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী তথা সিপিআইএম পলিটব্যুরোর সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।

ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কে প্রসঙ্গে তিনি বলেন ‘আমরা উপমহাদেশে শান্তি চাই। পরস্পরের বন্ধুত্ব চাই এবং ধর্মনিরপেক্ষতার আদর্শকে তুলে ধরতে চাই। আশা করছি বাংলাদেশ এবং ভারত- এই বন্ধুত্ব, ধর্মনিরপেক্ষতা, পারস্পরিক সাহায্য, এর মধ্যেই আমরা থাকতে পারব। কোন অশুভ শক্তি এসে তা নষ্ট করতে পারবে না।

দুই দেশের বকেয়া সমস্যাগুলির এখনও সমাধান না হওয়াটা খুবই ‘দু:খজনক’ বলে অভিহিত করে পশ্চিমবঙ্গের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন ‘এটা খুবই দু:খজনক, যে এগুলি পড়ে আছে।

আমাদের পানিবন্টনের সমস্যা আছে, ছিটমহল আছে’। দুই দেশের সরকারের এই সমস্যা সমাধানে চেষ্টা করা উচিত বলেন মনে করেন তিনি। তাঁর আশা ধীরে ধীরে এই সমস্যাগুলি সমাধান হবে।

এদিনের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে দিল্লিতে বিকল্প সরকার গড়ার কথা বলেন বামফ্রন্টের পলিটব্যুরোর এই সদস্য। তিনি বলেন কংগ্রেস এবং বিজেপি-কে পরাস্ত করে দিল্লিতে অ-কংগ্রেসি এবং অ-বিজেপি সরকারকে আনতে হবে’। মোদিও গুজরাট মডেল নিয়েও কটাক্ষ করেন বুদ্ধদেব বাবু।

বলেন গুজরাটের মডেল কখনও দেশের মডেল হতে পারে না, হওয়া উচিত নয়। দেশের প্রধানমন্ত্রী পদে বিজেপি’র এই নেতার সম্ভাবনা কতখানি সেপ্রসঙ্গে তিনি বলেন ‘নির্বাচনের পরই বিষয়টি নিয়ে মন্তব্য করবো’।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here