ভারতে রেললাইনে বিস্ফোরণ, দিল্লিগামীসহ বহু ট্রেনের রুট বদল
ডেস্ক রিপোর্টঃ ভারতের ঝাড়খণ্ডের গিরিডি এলাকায় রেললাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের কারণে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজধানী দিল্লিসহ বহু ট্রেনের রুট বদল করতে হয়েছে।

জানা গেছে, স্থানীয় সময় বুধবার রাত দেড়টার দিকে ধানবাদ-গয়া ডিভিশনে এ বিস্ফোরণ ঘটে। ধানবাদ ডিভিশনের কারামাবাদ ও চিচাকি স্টেশনের মাঝামাঝি এই বিস্ফোরণটি ঘটেছে। বিস্ফোরণের কারণে রেল ট্র্যাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু কোনো প্রাণহানি হয়নি।

আবার নাশকতার আশঙ্কা থাকায় গতি নিয়ন্ত্রণ করে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতাও। ঘটনাস্থলে পৌঁছেছেন রেলের কর্মকর্তা ও কর্মচারীরা। ট্র্যাক মেরামতের কাজ চলছে।

ভারতীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বিস্ফোরণের খবর পাওয়া মাত্রই ওই রুটে বহু ট্রেন বাতিল করা হয়। রাজধানীসহ অনেক ট্রেনের রুট পরিবর্তনও করা হয়েছে। নিরাপত্তার কারণে, হাওড়া-দিল্লি রেল রুটের গোমো-গয়া (জিসি) রুটের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে ধানবাদ-দেহরি এক্সপ্রেস। একই সঙ্গে গয়া-আসানসোল প্যাসেঞ্জার এবং আসানসোল-বারাণসী প্যাসেঞ্জারও বাতিল করা হয়েছে।

নয়াদিল্লি-শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, নয়াদিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেস ও নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেসের রুট পরিবর্তন করা হয়েছে। এই ট্রেনগুলো ধানবাদ-গয়া রুটের বদলে পটনা-ঝাঁঝর রুট হয়ে চলবে।

পুলিশ সূত্রে খবর, ঝাড়খণ্ড-বিহার বনধে্র ডাক দেওয়ার পর থেকেই মাওবাদীরা রেলকে টার্গেট করেছে। ২৭ জানুয়ারি ঝাড়খণ্ড-বিহারে বনধে্র ডাক দিয়েছিল মাওবাদীরা। সিপিআই পলিটব্যুরোর সদস্য প্রশান্ত বোস ও তার স্ত্রী শীলা মারান্ডিকে গ্রেফতারের প্রতিবাদে এই বনধ্ ডাকা হয়েছিল।

সূত্র : আনন্দবাজার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here