ডেস্ক রিপোর্ট::  ভারত-পাকিস্তান দ্বন্দের ঢেউ রাজপথ ছাপিয়ে আছড়ে পড়ে খেলার মাঠেও। তাইতো আইসিসি অথবা এসিসি ইভেন্ট ছাড়া বাইশ গজে দেখা যায় না দুই চিরপ্রতিপক্ষের লড়াই। গত এক যুগেরও বেশি সময় ধরে এই দুই দল কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। এমনকি আসন্ন এশিয়া কাপ কিংবা বিশ্বকাপে কেউই প্রতিপক্ষের মাটিতে খেলতে রাজি না। দুই দেশের ক্রিকেট ঘিরে এমন বৈরীতার মাঝেও ভিন্ন এক চিত্র দেখা গেল ভারতের শিক্ষাঙ্গনে।

ইন্ডিয়ান সার্টিফিকেশন অব সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) অষ্টম শ্রেণীর একটি পাঠ্য বইয়ের খেলা বিষয়ক একটি অধ্যায় রয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের তারকা ক্রিকেটারদের ছবির সঙ্গে ডাক নাম দেওয়া আছে। সেখানেই একাধিক তারকার সঙ্গে জায়গা পেয়েছেন বাবর আজমও।

এখানে মূলত একপাশে এলোমেলো ভাবে ক্রিকেটারদের নাম ও ছবি দেওয়া আছে। অপর পাশে ক্রিকেটারদের ডাক নাম দেওয়া আছেচ। ডাক নামের সঙ্গে ক্রিকেটারদের ছবি মেলোনোই শিক্ষার্থীদের কাজ। এখানে বাবর নাম দেওয়াব আছে ‘ববি’।

পাকিস্তান অধিনায়ক ছাড়াও এখানে আছেন বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার। এই তালিকায় আছেন শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রোহিত শর্মা, রবীচন্দ্রন অশ্বিন ও মহেন্দ্র সিং ধোনি। আর বিদেশীদের মধ্যে ক্রিস গেইল এবং এবি ডি ভিলিয়ার্স আছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here