আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনে মুসলিম নারীরাই অর্থণৈতিকভাবে সবচেয়ে বঞ্চিত জনগোষ্ঠী, এমনকি অন্য নারীদের তুলনায় তাদের বেকারত্বের হার তিনগুন বেশি। এমন তথ্যই উঠে এসেছে ব্রিটেনের এমপিদের তৈরি করা এক প্রতিবেদনে। এমপিদের দা উইমেন অ্যান্ড ইকুয়ালাইটিস কমিটি তাদের এই প্রতিবেদনে বলছে মূলত তিনটি কারণেই তাদের এই হাল।

আর এসব কারণগুলো হলো- তারা নারী, সংখ্যালঘু নৃগোষ্ঠী ও মুসলিম। কমিটি মনে করছে এ বৈষম্য দুর করতে মন্ত্রীদের পরিকল্পনা গ্রহণ করা উচিত বছর শেষ হওয়ার আগেই।

সরকার বলছে সবার জন্য কাজের ব্যবস্থা করতে তারা অঙ্গীকারাবদ্ধ। তারা বলছে ২০১১ সালের চেয়ে ৪৫ শতাংশ বেশি মুসলিম নারী এখন কাজ করছেন। রিপোর্ট বলছে ধর্মের কারণেই মুসলিম নারীরা বেশি বঞ্চনার শিকার হচ্ছে।
“মুসলিম নারীদের ওপর ইসলামোফোবিয়ার প্রভাবকে অবহেলা করা উচিত নয়”।

রিপোর্ট অনুযায়ী একই ধরণের শিক্ষাগত যোগ্যতা ও ভাষাগত দক্ষতা থাকা সত্ত্বেও খ্রিস্টান নারীদের চেয়ে প্রায় ৭১ শতাংশ বেশি মুসলিম নারীই বেকার রয়েছে। এমনকি বৈষম্যের শিকার হওয়ার ভয় ও কাজের পরিবেশের কারনেও অনেক মুসলিম নারী চাকুরীর আবেদন করেননা।

ম্যানচেস্টারের একজন ২১ বছর বয়সী মুসলিম নারী বলছেন তিনি দুটি ফোন ইন্টারভিউতে অংশ নিয়েছিলেন।
ফোনে তারা বলেছিলো আমিই যোগ্য পদটির জন্য। কিন্তু পরে যখন সামনা সামনি সাক্ষাতকার হলো যেখানে আমার মাথায় স্কার্ফ ছিলো তখনি তাদের সুর পাল্টে গেলো। বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here