ব্যালন ডি’অর আইনে পরিবর্তনের ঘোষণা দিয়েছে ফ্রেঞ্চভিত্তিক প্রকাশনা ফুটবল ফ্রান্স। এখন থেকে ফিফার সঙ্গে যৌথভাবে নয়, আগের মতই একান্ত নিজস্বভাবেই প্রতি বছর বর্ষসেরা ফুটবলার বাছাই করবে ফুটবল ফ্রান্স।

balon_de_ore১৯৫৬ সালে প্রথমবারের মত প্রবর্তিত ফুটবলের ঐতিহ্যবাহী এই পুরস্কারে ১৯৯১ থেকে ২০০৯ পর্যন্ত ভাগ বসিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্তক সংস্থা ফিফা। তখন ব্যালন ডি’অর বাদ দিয়ে বর্ষসেরা বিশ্ব খেলোয়াড় নামেই এই পুরস্কার দেয়া হতো। গত ছয় বছরে ব্যালন ডি’অরের সঙ্গে ফিফা যোগ করে ফিফা ব্যালন ডি’অর নামেই এই পুরস্কার চালু করা হয়। মূলত বিশ্বের ক্রীড়া সাংবাদিকদের বিচারে মনোনীত সেরা খেলোয়াড়কেই এই পুরস্কারে ভূষিত করা হয়।

গত ছয় বছরে এখানে আন্তর্জাতিক সবগুলো দেশের কোচ ও অধিনায়কদেরও ভোট দেবার ক্ষমতা দেয়া হয়েছিল। কিন্তু নতুন আইনে আবারো কোচ ও অধিনায়ককে বাদ দিয়ে শুধুমাত্র সাংবাদিকদের হাতেই বিচারের ভার ছেড়ে দেয়া হয়েছে।

আলাদাভাবে কোনো পুরস্কারের ব্যবস্থা করবে কিনা এ সম্পর্কে ফিফা অবশ্য এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি। নতুন আইনে আগের ২৩ জনের পরিবর্তে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। এর মধ্যে থেকেই একজনকে বেছে নেয়া হবে। চূড়ান্ত তিনজনের নাম আগে থেকে প্রকাশ করা হবে না। ক্যালেন্ডার বছর শেষ হবার ঠিক আগে বিজয়ী ও সংক্ষিপ্তদের তালিকা প্রকাশ করা হবে। এর আগে প্রতি বছর জানুয়ারি মাসে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণা করা হতো।

গত আট বছরে ফিফা ব্যালন ডি’অর পুরস্কারে আধিপত্য বিস্তার করেছেন লিয়নেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো। এর মধ্যে মেসি পাঁচবার ও রোনাল্ডো পেয়েছেন তিনবার।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here