বোষ্টনে বাংলাদেশি অটিজম সেবামূলক সংস্থা শেবি’র বিশেষ সেমিনারবাংলা প্রেস, বোষ্টন থেকে : বাংলাদেশি অটিজম শিশু-কিশোরদের সেবামূলক সংস্থা ‘সোসাইটি টু হেল্প এডুকেশন ইন বাংলাদেশ ইন্টারন্যাশনাল (শেবি)’র বাৎসরিক সেমিনার গত রবিবার বোষ্টনের উপশহর নর্থ রিডিং-এর একটি সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক সংস্থা শেবি আয়োজিত উক্ত সেমিনারে বাংলাদেশের অবহেলিত শিশু-কিশোরদের শিক্ষাব্যবস্থা ও অটিজম শিশু-কিশোরদের সেবামূলক নানা কর্মকান্ড তুলে ধরা হয়।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্যে সংস্থার ভাইস প্রেসিডেন্ট সালমা আলম দেশের অটিজম সমস্যার নানা দিক তুলে ধরে বলেন, অটিজমদের কাজে সহায়তা করতে সকলকে এগিয়ে আসতে হবে।

শেবি’র চেয়ারম্যান ফিরোজ এ খান বলেন, সবার আগে প্রয়োজন অটিজম সম্পর্কে সাধারন মানুষের মাঝে গণসচেতনতা গড়ে তোলা। অটিজম শিশু-কিশোরদের কোনভাবেই অবহেলা না করে তাদের সকল কাজে সহযোগিতা প্রদান করতে হবে। তিনি বাংলাদেশের বিভিন্ন জেলায় শেবি’র অটিজম শিশুদের চিকিৎসা ও শিক্ষাসহ সকল সেবামূলক কর্মকান্ডের বিস্তর বিবরণ তুলেন।

শেবি’র প্রেসিডেন্ট ড.ইফতেখার রহমানের সঞ্চালনায় এ সেমিনারে মূল বক্তব্য দেন প্রফেসর ড. খন্দকার করিম, ডা. আব্দুল হাকিম, শেবি’র চেয়ারম্যান ফিরোজ এ খান, ভাইস প্রেসিডেন্ট সালমা আলম, সাবেক পুলিশ কর্মকর্তা আজাদ খান, ডা. আইনুন হক ডলি ও শেবি’র প্রথম বাংলাদেশ ভ্রমণকারী আমেরিকান প্রশিক্ষক ও স্থানীয় বার্লিটন হাই স্কুলের শিক্ষক শ্যারন হার্ডেস্টি।

সেমিনারে নতুন প্রজন্মের নাবিহা হক, সারা আলম, সীমা খান ও নাজমীম ভূইঁয়া বন্যা শেবি’র সেবামূলক কর্মকান্ড নিয়ে তাদের নিজেদের তৈরি প্রেজেন্টেশন তুলেন।

সাম্প্রতিককালে বাংলাদেশ ভ্রমণে গিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে শেবি’র কর্মকান্ড দেখে নিজেদের অভিজ্ঞতার উপর তৈরি করা প্রামাণ্যচিত্র সকলের কাছে তুলে ধরেন নাবিহা হক ও সারা আলম। তাদের এ প্রামাণ্যচিত্র ও বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা সকলের কাছে বেশ প্রশংসিত হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here