মোহাম্মদ আবুল কালাম আজাদস্টাফ রিপোর্টার :: সিলেটে জঙ্গি বিরোধী অভিযানের সময় বোমা বিস্ফোরণে আহত র‍্যাবের গোয়েন্দা শাখার প্রধান লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আবুল কালাম আজাদ বৃহস্পতিবার রাত ১২.০৫ মিনিটে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে মারা গেছেন।

র‍্যাবের গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার মুফতি মাহমুদ খান জানিয়েছেন, সিঙ্গাপুর থেকে ঢাকায় ফিরিয়ে আনার পর সম্মিলিত সামরিক হাসপাতালে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

গত শনিবার সিলেটে জঙ্গি বিরোধী অভিযান চলার সময় বোমা বিস্ফোরণে তিনি গুরুতর আহত হন। আতিয়া মহলের কাছেই সেই বিস্ফোরণে দু’জন পুলিশ সদস্যসহ ছয়জন নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন আরো অন্তত ত্রিশ জন।

সিলেটে বোমা বিস্ফোরণে আহত হবার পর গুরুতর আহত অবস্থায় আবুল কালাম আজাদকে প্রথমে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানকার ডাক্তারদের পরামর্শে তাকে হেলিকপ্টারে করে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে আনা হয়।

কিন্তু পরিস্থিতির কোন উন্নতি না হওয়ায় গোয়েন্দা প্রধানকে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু বুধবার তাকে সিঙ্গাপুর থেকে দেশে ফিরিয়ে এনে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে জানানো হয়েছে, সিঙ্গাপুরের ‘ডাক্তারদের পরামর্শে’ তাকে ঢাকায় ফিরিয়ে আনা হয়।

২০১১ সালে উপ-পরিচালক হিসাবে সেনাবাহিনী থেকে র‍্যাবের গোয়েন্দা শাখায় যোগ দিয়েছিলেন তৎকালীন মেজর আজাদ। লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতির পর তিনি গোয়েন্দা শাখার পরিচালক হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।

সম্প্রতি তাঁর বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) বদলি হয়। ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের পর তাঁর বিজিবিতে যোগ দেয়ার কথা ছিল।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here