রাজধানীর মতিঝিলে ঘরোয়া হোটেলের সামনে বোমা হামলায় এক ব্যক্তি নিহত হয়েছে বলে জানা গেছে। রোববার সকাল পৌনে ১০টার দিকে এঘটনা ঘটে।

ঘটনাস্থলে উপস্থিত মতিঝিল থানা পুলিশ ফাঁড়ির সহকারী উপপরিদর্শক (এএসআই) বজলুল রশীদ বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়ার জন্য বিএনপি আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে গেলে সকাল থেকেই পুলিশি বাধার মুখে পড়ে মুক্তিযোদ্ধা ও দলটির নেতাকর্মীরা। বিজয় দিবস উপলক্ষে রোববার বিকালে রমনা পার্কের বিপরীত দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করেছে বিএনপি।

সকাল ৮টার দিকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মুক্তিযোদ্ধা ও বিএনপি নেতাকর্মীরা জড় হলে লাঠিপেটা ও টিয়ার সেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এ সময় ৬০-৭০ জনকে পুলিশ আটক করেছে বলে জানা গেছে।

এছাড়া সংবর্ধনায় যোগ দিতে আসা বিএনপি কর্মীদের রাজধানীর রমনা, কাকরাইল, মতিঝিল, নয়াপল্টন, মহাখালী, শাহবাগ, পল্টনসহ বিভিন্ন জায়গায় পুলিশ বাধা দিলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছে বলে জানা গেছে।

এদিকে এ ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে মতিঝিলে শিল্প ব্যাংক (বিডিবিএল) ভবনের পাশে একটি এবং শান্তিনগরের কনকর্ড টাওয়ারের সামনে আরো দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়ার খবর পাওয়া গেছে। শান্তিনগরে গাড়ি দুটির মধ্যে একটি পুলিশের।

সকাল সোয়া ১০টার দিকে ফার্মগেটে একটি বাসে আগুন দেওয়া হয়। এরপর কারওয়ান বাজার সার্ক ফোয়ারা থেকে ফার্মগেটমুখী গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়।

এ ঘটনায় বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান, বিএনপির আয়োজনে মুক্তিযোদ্ধাদের সমাবেশকে বানচাল করতেই সরকার পরিকল্পিতভাবে এ হামলা চালাচ্ছে। এ আচরণকে ফ্যাসিবাদী উল্লেখ করে রিজভী এর তীব্র নিন্দা জানান।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল করিম জানান, থানায় ২০ জন বিএনপিকর্মী আটক করা হয়েছে। পল্টন খানায় ১৫-২০ জন আটক রয়েছে বলে সংশ্লিষ্ট পুলিশ জানিয়েছে। রমনা থানায় আরও ৬০-৭০ জন আটক রয়েছে বলে সংশ্লিষ্ট থানা পুলিশ জানিয়েছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে নয়াপল্টন, মহাখালী, শাহবাগ, পল্টন, বিজয়নগর, চানখারপুল, কাকরাইল, বঙ্গবাজার, বায়তুল মোকাররম এলাকায় অতিরিক্ত র‍্যাব-পুলিশ মোতায়েন করা হয়েছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ঢাকা

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here