world toilet day 2014আ হ ম ফয়সল: ১৯ নভেম্বর বুধবার সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে উদযাপন করা হবে ‘বিশ্ব টয়লেট দিবস’। বিশ্বের বিভিন্ন দেশে ২০০১ সাল থেকে ‘বিশ্ব টয়লেট দিবস’ পালিত হয়ে আসলেও ২০১৩ সাল থেকে জাতিসংঘ আনুষ্ঠানিক ভাবে দিবসটি পালনের ঘোষণা দেয়। এ বছর বিশ্ব টয়লেট দিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘সমতা ও মর্যাদা’।

এ প্রসঙ্গে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও স্যানিটেশন সেক্রেটারিয়েটের সদস্য সচিব মোঃ ওয়ালী উল্লাহ্‌ জানান, দেশে বর্তমানে ৯৭ শতাংশ লোক যে কোন ধরনের ল্যাট্রিন ব্যবহার করছে। বাকি ৩ শতাংশ পরিবার খোলা জায়গায় মলমূত্রত্যাগ করছে। স্যানিটেশন ব্যবহার শতভাগে উন্নীত করা কঠিন হবে। তবে পিছিয়ে পড়া পার্বত্য, চর, হাওর, উপকূল, নদী ভাঙ্গা ও চা-বাগান এলাকাগুলোতে স্যানিটেশন ব্যবহারে আমাদেরকে আরো কাজ করতে হবে। পাশাপাশি টেকসই প্রযুক্তির স্যানিটেশন ব্যবস্থা গড়ার দিকে এখন আমাদেরকে জোর দিতে হবে।

বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার বলেন, বিশ্বে এখনো ২৫০ কোটি মানুষ উন্নত স্যানিটেশন থেকে বঞ্চিত। বাংলাদেশে ৫৭ ভাগ মানুষ উন্নত স্যানিটেশন ব্যবহার করছে। স্যানিটেশন ব্যবস্থায় এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য আমরা সরকারের ডিপিএইচই, পলিসি সাপোর্ট ইউনিট ও এনজিওগুলো যৌথভাবে কাজ করে যাচ্ছে।

বেসরকারী সংস্থা ডরপ এর গবেষক মোহাম্মদ যোবায়ের হাসান জানান, স্থানীয় চাহিদা ভিত্তিক পানি, স্যানিটেশ ও হাইজিন বাজেট প্রণয়নে সরকারকে উদ্যোগ নিতে হবে। এ খাতে বাজেট বরাদ্দের অপ্রতুলতা রয়েছে। পাশাপাশি বরাদ্দকৃত বাজেট সঠিক সময়ে মাঠপর্যায়ে পৌছানো, বাস্তবায়ন ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

‘বিশ্ব টয়লেট দিবস’ উপলক্ষ্যে সরকারী-বেসরকারী যৌথ উদ্যোগে রাজধানীর কাকরাইলস্থ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ভবনের অডিটরিয়ামে এ দিন ‘উন্নত স্যানিটেশ: বর্জ্য ব্যবস্থাপনার চ্যালেঞ্জ’ শীর্ষক স্যামিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে বুয়েটের প্রফেসর ড. মোঃ মজিবুর রহমান ও বেসরকারী সংস্থা ডরপ এর গবেষক মোহাম্মদ যোবায়ের হাসান মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। পলিসি সাপোর্ট ইউনিটের প্রকল্প পরিচালক কাজী আব্দুল নূরের সভাপতিত্বে সেমিনারে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব মনজুর হোসেন প্রধান অতিথি থাকার কথা রয়েছে।

উল্লেখ্য, আগামী বছরের নভেম্বর মাসে সার্কভুক্ত দেশ সমূহের অংশগ্রহণে বাংলাদেশে ৬ষ্ঠ দক্ষিণ এশিয় স্যানিটেশন সম্মেলন (স্যাকোসেন-৬) আয়োজনের প্রস্ততিও নিচ্ছে সরকার।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here