ঢাকা: আগামী ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যা দিবসের মধ্যেই কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর হবে বলে আশা করছেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হানিফ বলেন, মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় মঙ্গলবার রাতে কার্যকর করার কথা ছিল। কিন্তু আসামিপক্ষের আপিলের কারণে সেই রায় আবার স্থগিত হয়ে যায়। সর্বোচ্চ আদালতে দুই দিনের পূর্ণাঙ্গ বেঞ্চে দীর্ঘ শুনানির পর আসামিপক্ষের আপিল খারিজ করে দিয়েছেন আদালত। এতেই প্রমাণ হয় আওয়ামী লীগ সরকার আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।

তিনি আরো বলেন, তাই এখন আর তার ফাঁসির রায় কার্যকর করার ক্ষেত্রে কোনো বাধা থাকল না। আশা করি, আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে এই রায় কার্যকর হবে। ১৪ ডিসেম্বরে যারা শহীদ হয়েছিলেন তাদের পরিবার ও স্বজনরা বিজয় উল্লাসের মধ্য দিয়ে এই দিনটি পালন করতে পারবে।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি এমএ আজিজের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন- সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম সাধারণ সম্পাদক ও আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সহ-সভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, মুকুল চৌধুরী, শেখ ফজলুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ‍বৃহস্পতিবার মানবতা বিরোধী অপরাধে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির দণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ পিটিশন) খারিজ করে দিয়েছেন আদালত। ফলে গত মঙ্গলবারের আদেশে তার ফাঁসি কার্যকর স্থগিত হলেও এখন এতে আর কোনো বাধা রইল না। কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগগুলোর মধ্যে বুদ্ধিজীবী হত্যার অভিযোগগুলোই গুরুতর।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here