ব্যবসায়ীসহ বিভিন্ন পেশাজীবীরাও দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন

ডেস্ক রিপোর্টঃঃ  দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেছেন, কেবল চাকরিজীবী নয়, ব্যবসায়ীসহ বিভিন্ন পেশাজীবীরাও দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।

রোববার (৩ জুলাই) পিরোজপুর দুদকের সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দুদকের কার্যক্রমকে আরও গতিশীল করার লক্ষ্যে দেশের ১২ জেলায় একযোগে নতুন কার্যালয়ের উদ্বোধন করা হয়। এর ফলে এখন থেকে ৩৬টি কার্যালয়ের মাধ্যমে চলবে দুর্নীতি দমন ও প্রতিরোধের কাজ। দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক ও দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ সংস্থাটির মহাপরিচালকরা কার্যালয়সমূহ উদ্বোধন করেন।

পিরোজপুরের দুদক কার্যালয় উদ্বোধনকালে কমিশনার মোজাম্মেল হক খান বলেন, ঘুষ ও দুর্নীতির সুযোগ থাকা সত্ত্বেও যিনি নিজেকে মুক্ত রাখেন তিনি সত্যিকারের বাহবা পাওয়ার যোগ্য। সমাজে একটা ধারণা আছে যে কেবল চাকরিজীবীই দুর্নীতিবাজ। কিন্তু প্রকৃত অর্থে দুর্নীতি আরও বিস্তৃত হয়ে গেছে।

তিনি বলেন, বিভিন্ন পেশাজীবীরাও দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন। ব্যবসায়ী দুর্নীতি করে। মেয়াদহীন ওষুধ বিক্রি, সরকারি কেনাকাটায়, চাকরিতে নিয়োগে, সরকারি পরিষেবা দেওয়ায় এখন দুর্নীতি হয়। এমনকি টাকার বিনিময়ে মানুষ মিথ্যা সাক্ষ্য দেওয়া, মিথ্যা মামলা দেওয়া এগুলো সবই দুর্নীতি। অদৃশ্য ও টেকনিক্যাল দুর্নীতিগুলো তৃতীয় চোখ দিয়ে দেখতে হয়। সেগুলো হয় অত্যন্ত প্রভাবশালী। যা সাধারণ মানুষ বুঝতেই পারেন না।

মোজাম্মেল হক খান বলেন, আমরা সত্যের সন্ধানে চলেছি। কাউকে মামলার নামে হয়রানি নয়, প্রকৃত অর্থে দুর্নীতিবাজদের চিহ্নিত করে বিচারের সামনাসামনি করাই দুদকের দায়িত্ব। দুদকের মামলা দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হয়েছে। ন্যায় বিচারের স্বার্থে অধিকতর পরীক্ষা ও বাস্তবতার প্রয়োজনেই অনেক সময় দীর্ঘসূত্রিতা হয়ে থাকে।

অন্যদিকে জামালপুর সমন্বিত জেলা কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে কমিশনার মো. জহুরুল হক বলেন, দুর্নীতি দমনে শেরপুর ও জামালপুরের মানুষের কষ্ট লাঘব হবে অনেকাংশে। আপনারা নির্ভুল ও নিরপেক্ষ তথ্য দিয়ে সহযোগিতা করবেন বলে আমি আশা করি।

এছাড়া কিশোরগঞ্জ জেলা কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে দুদক সচিব মো. মাহবুব হোসেন বলেন, কেবল আইন করে দুর্নীতি বন্ধ করা যাবে না। দুর্নীতি বন্ধ করতে হলে সারা দেশের জনগণসহ তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। যারা নিয়ম-কানুন না মেনে দুর্নীতি-অনিয়ম করেছে, অবৈধভাবে অর্থসম্পদের মালিক হচ্ছে তাদের জন্য বার্তা হচ্ছে, দুর্নীতি দমন কমিশন তৎপর রয়েছে।

যে ১২ জেলায় দুদকের কার্যালয় আজ উদ্বোধন হয়- নারায়ণগঞ্জ (নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ), গাজীপুর (গাজীপুর ও নরসিংদী), গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর (জামালপুর ও শেরপুর), নওগাঁ (নওগাঁ ও জয়পুরহাট), কুড়িগ্রাম (কুড়িগ্রাম ও লালমনিরহাট), চাঁদপুর (চাঁদপুর ও লক্ষ্মীপুর), বাগেরহাট (বাগেরহাট ও সাতক্ষীরা), ঝিনাইদহ (ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গা), পিরোজপুর (পিরোজপুর ও ঝালকাঠি) ও ঠাকুরগাঁও (ঠাকুরগাঁও ও পঞ্চগড়) সমন্বিত জেলা কার্যালয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here