কাঠমান্ডু, নেপাল থেকে : অনেক আশা-নিরাশার পরে অবশেষে স্বাক্ষরিত হল সার্ক রাষ্ট্র সমূহের মধ্যে বিদ্যুৎ বিনিময় সংক্রান্ত চুক্তি। বিকেল সাড়ে চারটায় সমাপনী অধিবেশন শুরু হওয়ার পরে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা পররাষ্ট্র মন্ত্রীদের চুক্তি সাক্ষরের জন্য আহবান জানান।

সার্কের ৪১তম সার্ক প্রোগ্রামিং কমিটি ও সার্ক কাউন্সিল অব মিনিস্টার সেশনেও চুক্তি সংক্রান্ত বিষয়ে সমাধান হয়নি। তবে সার্কের শীর্ষ নেতাদের বিজনেস সেশনে চুক্তি সংক্রান্ত ঐক্যমতে পৌঁছায় সার্কভুক্ত দেশগুলোর প্রধানরা।

অন্যদিকে সার্ক রাষ্ট্রগুলোর মধ্যে নিয়মিত যাত্রী ও পণ্য পরিবহনে সার্ক মোটরযান চুক্তি এবং আঞ্চলিক রেলওয়ে চুক্তি দুটি এবারের সম্মেলনে স্বাক্ষরিত হলনা।

‘শান্তি ও সমৃদ্ধির জন্য গভীর সংযোগ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা বা সাউথ এশিয়ান এসোশিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন (সার্ক) এর ১৮তম সম্মেলন। বৃহস্পতিবার কাঠমান্ডু ঘোষণার মধ্য দিয়ে শেষ হচ্ছে সার্কের ১৮তম সম্মেলন।

তৃতীয় বারের মত সার্ক সম্মেলনের আয়োজন করছে কাঠমান্ডু। ১৯৮৭ সালে প্রথম এবং দ্বিতীয়বার ২০০২ সালে সার্ক সম্মলেনর আয়োজন করেছিল দেশটি। সর্বশেষ সার্কের ১৭ তম সম্মেলনটি হয়েছিল মালদ্বীপের আদ্দু সিটিতে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here