স্টাফ রিপোর্টার: বেসরকারী সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র-ডর্‌প এর সহযোগীতায় ওয়াশ বাজেট মনিটরিং ক্লাব ও ওয়াশ এনজিও নেটওয়ার্ক এর উদ্যোগে দেশের ৫টি বিভাগের ৬টি উপজেলায় ২০১৩-১৪ অর্থবছরের পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য বাজেট ব্যবহার অগ্রগতি বিষয়ক ওয়াশ সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে জনগণের উন্মুক্ত সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

বাগেরহাটের ফকিরহাট, সিরাজগঞ্জ সদর, বরগুনা সদর, টাঙ্গাইলের ভুঞাপুর, কিশোরগঞ্জের কুলিয়ারচর ও লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় সমপ্রতি এ উন্মুক্ত সংলাপ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বিশেষ করে উপজেলা চেয়ারম্যান, উপজেলা ভাইচ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের উপ-সহকারী প্রকৌশলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, উপজেলার বিভিন্ন সরকারী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যবৃন্দ, স্বাস্থ্যগ্রাম কমিটির সদস্যবৃন্দ, টিবিএ ফোরমের সদস্য, স্কুল ফোরামের সদস্য, ওয়াশ বাজেট মনিটরিং ক্লাবের সদস্য, এনজিও নেটওর্য়াক সদস্য, গ্রাম ডাক্তার ফোরামের সদস্য, স্কুল শিক্ষক, ধর্মীয় নেতা সহ সমাজের বিভিন্ন পেশার জনগন উপস্থিত ছিলেন।

ডর্‌প ২০১২ সাল থেকে ইউনিয়ন পর্যায়ে ওয়াশ সেবা গ্রহণকারী ও সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে যোগসুত্র স্থাপনে, জনগণের ওয়াশ অধিকার সু-প্রতিষ্ঠিত করার লক্ষ্যে ওয়াশ বাজেট বরাদ্দ ও ব্যবহারের অগ্রগতি বিষয়ে কথা বলা জন্যে এই মুক্ত সংলাপ আয়োজন করে থাকেন।

ফলে জনগনের সাথে সেবাদানকারী সরকারী প্রতিষ্ঠানের যোগসুত্র তৈরী হয় এবং পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য বিষয়ক অধিকার প্রতিষ্ঠায় গণসচেতনতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

উন্মুক্ত সংলাপে যে সকল বিষয়গুলো উঠে এসেছে সেগুলো হচ্ছে- ১. ইউনিয়ন পরিষদের ২০১৩-১৪ অর্থবছরে পানি, স্যানিটেশন এবং হাইজিন বাজেট বরাদ্দ কত টাকা এবং পেয়েছেন কত টাকা। ২. ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল থেকে পানি, স্যানিটেশন ও হাইজিন খাতে কত টাকা বরাদ্দ দিয়েছে এবং কত টাকা খরচ করা হয়েছে। ৩. ইউনিয়ন পরিষদের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) ২০ ভাগ স্যানিটেশন খাতে বরাদ্দ বাজেট কত হয়েছে এবং কত পেয়েছে। ৪. ওয়র্াডের তালিকা অনুযায়ী কতটি টয়লেট এবং টিউবয়েল বিতরণ করা হয়েছে। না করলে কবে করার পরিকল্পনা রয়েছে। ৫. চলতি অর্থ বছরে ডিপিএইচই থেকে কতগুলো ল্যাট্রিন ও নলকুপ বিনামূল্যে বিতরন করা হয়েছে। ৭.ইউনিয়নের দায়িত্ব প্রাপ্ত ডিপিএইচইর ম্যাকানিক এর নাম কি? কিভাবে ম্যাকানিকদের পওয়া যাবে এবং টিউবয়েল মেরামত করলে কোনো খরচ দিতে হবে কি। ৮. স্বাস্থ্য সেবার উন্নয়নের জন্যে নতুন কমিউনিটি ক্লিনিক স্থাপনের কোন উদ্যোগ গ্রহণ হয়েছে কি, হলে কাজের অগ্রগতি কতটুকু। ৯. নিরাপদ পানির উৎস হিসেবে ইউপির খাস পুকুরটি ব্যবহার উপযোগী করার কোন প্রকল্প হাতে নেওয়া হয়েছে কি, নিলে তার অগ্রগতি কতটুকু।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here