ঢাকা: প্রথম ম্যাচ দিয়ে রবিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ ভারত ওডিআই সিরিজ। আজ দুপুর ১টায় শুরু হবে দিবারাত্রির এ ম্যাচটি। বাংলাদেশ সফরকারী ভারতীয় দলে তারকা খেলোয়াড়ের অনুপস্থিতির নেতিবাচক প্রভাবও পড়েছে সিরিজটির সম্প্রচারের ক্ষেত্রে। ভারতীয় কোন টেলিভিশন চ্যানেল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে না। আর্থিক ক্ষতির ভয়ে ভারতীয় সম্প্রচার কেন্দ্রগুলো সিরিজটি সম্প্রচার করছে না বলে জানা গেছে। তবে বাংলাদেশে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারী টেলিভিশন চ্যানেল গাজী টিভি।
ভারতীয় দলে অভিজ্ঞতার ঘাটতি থাকায় সেটিকে কাজে লাগিয়েই সিরিজ জয় করতে চায় বাংলাদেশ। টাইগার দলের অধিনায়ক মুশফিকুর রহিম এমনটাই জানিয়েছেন ম্যাচপুর্ব সংবাদ সম্মেলনে। এদিকে ভারতীয় অধিনায়ক সুরেশ রাইনার মতে তাদের দলটি তারুণ্য নির্ভর হলেও সিরিজটি বেশ চ্যালেঞ্জিং হবে।
বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম বলেন, প্রত্যেকটি ম্যাচেই টার্গেট থাকে জয়ের। আমরা আমাদের সেরা ক্রিকেটটা যদি খেলতে পারি তাহলে আমাদের জন্য অনেক বড় একটা সুযোগ রয়েছে। দলের সব সদস্যই ব্যক্তিগতভাবে পরিশ্রম করছে উল্লেখ করে তিনি বলেন, যার যে জায়গায় সমস্যা আছে সেটা নিয়েও কাজ করছে। আমাদের শুধু সেটা মাঠে প্রয়োগ করতে হবে। এ জন্য আমরা প্রস্তুত, আশা করছি রবিবার থেকে আমরা নতুনভাবে শুরু করতে পারব।
মুশফিক বলেন, ২০১৪ সালে আমরা একটি ওয়ানডে ম্যাচও জিততে পারিনি। এটাকে আমরা চাপ হিসেবে দেখছি না। আমরা একটা মোটিভেশন হিসেবে দেখছি। আমাদের সামনে সুযোগ আছে ৩টি ম্যাচই জেতার। সবকিছু ঠিকঠাক থাকলে ৩টি ম্যাচই আমরা জিতব। এটা অন্য রকম একটা মোটিভেশন, অন্য রকম একটা চ্যালেঞ্জ।
অভিজ্ঞতার দিক থেকে বাংলাদেশ এগিয়ে রয়েছে উল্লেখ করে টাইগার অধিনায়ক বলেন, সবকিছুর মুলকথা হচ্ছে মাঠের পারফরমেন্স। তারা (ভারত) তারুণ্য নির্ভর হলেও বেশকিছু ম্যাচ উইনার রয়েছে। আমরা তাদের নিয়ে কিছু পরিকল্পনা করেছি। আশা করি খুব ভাল প্রতিদ্বন্দ্বিতা হবে। তাদের চেয়ে আমাদের অভিজ্ঞতা অনেক বেশি। তারপরও এটা ভুললে চলবে না, তারা উপমহাদেশের খেলোয়াড়। আমাদের মতোই খেলে বড় হয়েছে। আমি বলব খুব চ্যালেঞ্জিং একটি সিরিজ হবে। আমার মনে হয় অভিজ্ঞতার দিক দিয়ে আমরাই একটু এগিয়ে। আমরা চেষ্টা করব সুযোগটা কাজে লাগাতে। চাপটা যেন ওভাবেই আমরা নিতে পারি।
ভারতের অধিনায়ক সুরেশ রায়না শনিবার সকালে অনুশীলন শেষে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, সিরিজ অনেক বেশি জমজমাট হবে। ২ দলেই তরুণ খেলোয়াড়রা খেলবেন। যারা সবাই প্রথম শ্রেণীর ক্রিকেটে ভাল পারফর্ম করেছেন। আমাদের দলে আইপিএলে (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) দুর্দান্ত খেলা বেশ কয়েকজন পারফর্মার আছেন। সব মিলিয়ে আমরা সামনের দিকে তাকিয়ে আছি। তিনি বলেন, কিছুদিন পর ইংল্যান্ড যাবে ভারত। এ জন্য কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেয়া হয়েছে। তাদের বিশ্রামের সুযোগে তরুণরা সুযোগ পেয়েছেন। দলে সুযোগ পাওয়া সবাই আইপিএলে ভাল খেলেছেন। প্রথম শ্রেণীর ক্রিকেটেও ভাল পারফর্ম করেছেন। সামনে বিশ্বকাপ। সে দিকে লক্ষ্য রেখে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তরুণদের ভাল কিছু করে দেখাতে হবে। আমরা আপাতত ভাল খেলার দিকেই মনোযোগ দিচ্ছি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here