তাহমিনা শিল্পী :: ফুল ফুটুক আর নাই ফুটুক আজ বসন্ত …

না, আজ বসন্ত নয়।বদলে গেছে বাংলা বর্ষপঞ্জি। নতুন সংশোধিত বর্ষপঞ্জিতে পহেলা ফাল্গুন অর্থাৎ বসন্তের প্রথম দিন হচ্ছে ইংরেজি বর্ষপঞ্জি ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখ। এই দিনটিকে সারা বিশ্বে ভালোবাসা দিবস হিসেবে পালন করা হলেও বাঙালি মনে বসন্তের উচ্ছ্বাসে কোন ভাটা পড়েনি।তারা হাজার বছরের লালিত ঐতিহ্য ও সংস্কৃতিকে ধারণ করে স্বতঃস্ফূর্তভাবে পহেলা ফাল্গুনকেই প্রাধান্য দিচ্ছে।

বাঙালি মনে-প্রাণে বিশ্বাস করে, বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। ফাল্গুন মানে ঋতুরাজ বসন্ত মানেই প্রকৃতির বর্ণিল সাজ। দক্ষিণা দুয়ারে ফাল্গুনি হাওয়া।কোকিলের কণ্ঠে গান। ফুলে ফুলে ভ্রমরের খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা।আর তাই সাধারণের মনে ও বিভিন্ন সামাজিক সংগঠনগুলোতে চলছে বসন্ত বরণের তুমুল আয়োজন।

বসন্ত এলে নাকি মনে রঙ ধরে ! আসলে কি তাই ? পরীক্ষা করার ইচ্ছেয় বন্ধুদের গ্রুপে গতকাল একটি স্টাটাসে লিখেছিলাম-“পলাশফুল এবং কোকিল” বসন্তের এই অনুষঙ্গ দুটি নিয়ে তোমার তাৎক্ষনিক অনুভূতি/যা মনে হচ্ছে তা এক/দুটো লাইনে কমেন্টস বক্সে লিখে যাও।

খুব দ্রুত মন্তব্যে সেজে উঠলো উল্লেখিত পোষ্টের কমেন্টসবক্স।বন্ধুরা প্রমান করে দিলো বর্তমান প্রযুক্তির মাদকতা এড়িয়ে তারা ভীষণভাবে বাঙালি।

Mridul Dey পলাশ ফুটেছে শিমুল ফুটেছে এসেছে দারুন মাস ——

 

Nelufar Yesmin Dinu বসন্তে পলাশের রক্তিম রঙে প্রকৃতি সজ্জিত হয় অপরুপ রুপে আর কোকিলের কুহুরব সেটাই জানান দেয়।

Nargis Fatema Papon  পলাশ শিমুল গাছে আগুন রঙের ঝলক, ফুল থেকে ফুলে পাখিদের আবিরাম ছুটোছুটি, কোকিলের কুহুতান, স্বাগতম হে বসন্ত।বসন্ত মানেই কোকিলের গান, তা না হলে মনেই হয় না, ‘বসন্ত জাগ্রত … পলাশের সঙ্গে শিমুল ফুল না ফুটলে বোঝাই যায় না বসন্ত এসে গেছে।

Saleh Ahmed  বসন্তের কোকিলের সাথে ছোট বেলা সুর মিলাতাম কোকিল আরো উচ্চ স্বরে ডাকতো । তখন খুব মজা লাগতো

Jamal Uddin পাতা ঝরা দেখেই মনে হচ্ছে বসন্ত এসে গেছে।
কিন্তু, একটাও ফুল ফুটলো না,
কোকিল ও ডাকছে না।
তবে কি বসন্ত, অভিমান করেছে!!

Papri Mohanta বসন্ত , পলাশ ফুল আর কোকিল অঙ্গাঙ্গী ভাবে জড়িত একটা ছাড়া অন্যটা ভাবাই যায় না। কিন্তু এখন কোকিলের ডাক শুনতে পাই না পাশাপাশি পলাশ ফুল তো ডুমুরের ফুল যেমন চোখে দেখা যায় না তেমনি পলাশ ফুলও এখন সেরকম ভাবে দেখা যায় না!! ছোট বেলায় চৈত্রের দুপুরে কোকিলের কুহু কুহু ডাক শুনতাম আর কোথায় ডাকছে ছুটে যেতাম দেখতে , সরস্বতী পূজার জন্য পলাশ ফুল কুড়াতে যেতাম আর এখন পলাশ ফুলের কলি কিনে নিয়ে আসি বাজার থেকে চড়া দামে। তাই বলবো এখন ফুলও ফোঁটে না কোকিলের কুহু ডাকও শুনতে পাই না !! তবে কি শরৎ হেমন্তের মতো বসন্তও হারিয়ে গেছে !!1

Shahnaj Emu বসন্তে কোকিলের ডাক আমাকে মুগ্ধ করেl

Monirul Islam Sajol পলাশ রাঙা দিনগুলিতে
কোকিলের কলতান,
মনে কি পড়ে তোমার আমার
হৃদয় রাঙানো গান?

পলাশ ফুটেছে দেখ
শোন কোকিলের কুজন
চারিদিকে মাতোয়ারা
বসন্তের আগমন।

Md Monowar Hossain ব্যস্তময় পথ চলায় সময় কেটে যায় আপন গতিতে। হঠাৎ মনে হলো প্রকৃতিতে পরিবর্তন, সেজেছে সে অনিন্দ্যসুন্দর সাজে।
চারিদিকে পলাশের রক্তিম সাজ,
গাছে গাছে কোকিলের কুহুতান,
মন যেন আচমকা খুশিতে ভরে উঠলো আনমনে আজ হারিয়ে যেতে ইচ্ছে হয়।
ওহে সবাই এসে দেখো বসন্ত এসেছে মনে হয়।

Tapos Kumar Talukder কোকিলেরা চেয়ে আছে পলাশের পানে..কখন ফুটবে ফুল ভরিয়ে দেবে কুহুতানে এ ধরনী বসন্তের উৎসবে।

Shyama Roy পলাশ ফুটেছে কোকিল ডেকেছে।।

Ziaan Zia পলাশের আগুন লাগা বসন্তে
কারো আশায় থাকি,
ছবি আকি,
গগনে গগনে গোধূলি দেখি,
কোকিল ডাকা সন্ধ্যেবেলায় মন কেমন হু হু করে,

তোমাকে হারাবার যাতনায় কস্টে কাটে অষ্টপ্রহর।
হায় বসন্ত,পলাশ ফোটা কোকিল ডাকা বসন্তবিলাপ!!

পলাশ ফোটা,কোকিল ডাকা
আমার এ দেশ ভাইরে
ধানের ক্ষেতে ঢেউ খেলানো
এমন দেশ আর নাইরে,,

চৈতে গিমা তিতা, বৈশাখে নালিতা মিঠা, জ্যৈষ্ঠে অমৃতফল আষাঢ়ে খৈ, শায়নে দৈ। ভাদরে তালের পিঠা, আশ্বিনে শশা মিঠা, কার্তিকে খৈলসার ঝোল, অগ্রাণে ওল। পৌষে কাঞ্ছি, মাঘে তেল, ফাল্গুনে পাকা বেল। সে যাই হোক না কেন,আমরা চাই না অন্তত এই ফাল্গুনে কারো মাথায় পাকা বেল না পড়ুক।সবার জীবন সেজে উঠুক রঙে-সৌন্দর্যে,মাতে উঠুক আনন্দে,ভালো থাকুক ভরপুর ভালোবাসায় এই প্রত্যাশায় যাবার বেলায় দুটি লাইনে বলে যাই ফাল্গুনকে ঘিরে আমার অনুভুতির কথামালা……

“পলাশের সুবাস হৃদয়ের কার্নিশ ছুঁয়ে দিলে,

প্রতিটি ভাঁজে জড়াবো কোকিলের প্রণয় মাদকতা।

অনুগত লজ্জার বাঁক পেরিয়ে,

চিনে নিবো ফাল্গুনের শুকতারা!”

 

 

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here