ইমা এলিস/ বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে ::
শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আয়ান’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হেনেছে। কিউবা থেকে এ ঘূর্ণিঝড়ের উৎপত্তি বলে জানা গেছে। আঘাত হানার আগেই ফ্লোরিডার পশ্চিম উপকূলে প্রচণ্ড বেগে বাতাস প্রবাহিত হয়। এতে উপকূলীয় এলাকা প্লাবিত হয়। আয়ানের আঘাতে সম্ভাব্য ‘বড় বিপর্যয়ের’ জন্য প্রস্তুত হতে গতকাল আগেভাগেই সতর্ক করেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
আয়ানের প্রভাবে স্থানীয় সময় সোমবার রাত থেকেই কিউবার দক্ষিণ উপকূলে প্রবল বাতাস বইতে শুরু করে। আয়ান গতকাল ফ্লোরিডার পশ্চিম উপকূলে প্রথমে আঘাত হানে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর। গভর্নরের সতর্কবার্তার পর স্থানীয় বাসিন্দারা খাদ্য, পানি, ওষুধ ও জ্বালানি মজুত করা শুরু করেন।
ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) গতকাল জানিয়েছিল, বর্তমান অবস্থান থেকে উত্তর দিকে অগ্রসর হওয়ায় পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে হারিকেন আয়ান ‘দ্রুত শক্তিশালী’ হওয়ার শঙ্কা রয়েছে। বাসিন্দাদের শান্ত থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে ফ্লোরিডার গভর্নর বলেন, ‘এটি (আয়ান) এ মুহূর্তে সত্যিই একটি বড় ঘূর্ণিঝড়।’
ফ্লোরিডার স্যানিবেল আইল্যান্ডে প্রথম আঘাত হানে ঘূর্ণিঝড় ‘আয়ান’।
দক্ষিণ-পশ্চিমের আঞ্চলিক বিমানবন্দরটি জানিয়েছে, ঐ এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ মাইল। পিনেলাস কাউন্টিতে ৪ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়। এছাড়া অন্য কাউন্টিগুলোতেও হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যায় সরকারের বিভিন্ন বাহিনী।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here