গোলাম মোস্তাফিজার রহমান মিলন,  হিলি প্রতিনিধি ::
দিনাজপুরের নবাবগঞ্জে আসুরার বিলে আবাদি জমি রক্ষায় এবং বাধ নির্মানের প্রতিবাদে ভুক্তভোগী হাজারও কৃষক আন্দোলন করেছেন। আজ দুপুরে আসুরার বিলে আবাদি জমি রক্ষায় এবং বাধ নির্মানের প্রতিবাদে আন্দোলন করেন তারা। 
সরেজমিনে গিয়ে দেখা যায়, নারী-পুরুষ বৃদ্ধ, শিশু-কিশোর বিলের পুরনো বাধে ব্যানার পোস্টার হাতে নিয়ে আন্দোলন করছে। নতুন করে  বিলে বাধ স্থাপনের করলে কয়েক হাজার বিঘা জমিতে ধান আবাদ থেকে তারা বঞ্চিত হবেন। প্রায় ২ হাজার হেক্টর এলাকা জুড়ে নবাবগঞ্জ উপজেলার এই আসুরার বিল। নাম বিল হলেও দেখতে নাদীর মতো। বিলের পানি শুকিয়ে গেলে সেখানে ধানের আবাদ করে জীবিকা নির্বাহ করে বিলপাড়ের কয়েক হাজার মানুষ।
ভুক্তভোগী কৃষাণী রাবেয়া বেগম  বলেন, এই বিলের জমিই আমাদের একমাত্র অবলম্বন। বিলের জমি চাষাবাদ করে আমাদের জীবন চলে। নতুন করে বাধ নির্মাণ করলে ধানের জমি নষ্ট হবে। আবাদ না করলে ছেলে-মেয়েদের নিয়ে চলব কি করে?
ফজিলা বেগম বলেন, বাধ নির্মাণ করলে এই বিলে পানি জমে থাকবে। আবার ফসলের জমি কমে যাবে। আমরা চলবো কি করে।
৬ষ্ঠ শ্রেনীর ছাত্রী সাদিয়া আক্তার বলে, আমি লেখাপড়া করি। বাবা এই বিলের জমি আবাদ করে আমাদের সংসার চালায়। আবাদ না হলে আমার লিখা পড়া বন্ধ হয়ে যাবে।
স্থানীয় কৃষক রেজাউল করিম বলেন, বাপ-দাদার আমল থেকে আমরা এই বিলের জমি চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছি। পানি উন্নয়ন বোর্ড নতুন করে বাধ এবং ড্রেন তৈরি করতে চাই। এটা আমরা হতে দিবো না। আমরা চাই বিলের মাঝখানে আগের পুরনো ড্রেনটি তারা খনন করুক। এতে আমাদের অনেক উপকার হবে।
তিনি বলেন, এই বিলের জমি রক্ষার্থে আমরা প্রয়োজনে জীবন দিয়ে দিবো। যতদিন আমাদের দাবি না মানা হবে ততদিন আমাদের আন্দোলন চলমান থাকবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here