কলিট তালুকদার।

পাবনা: কারো নাম ফকির হলে সে হতদরিদ্র হবে এটি যেমন সত্য নয়,আবার কারো নাম বাদশা বা শেখ হলে সে ধনী হবে এটিও সত্য নয়। আসলে নামের সাথে ধনী বা দরিদ্র হওয়ার কোন সম্পর্ক নেই।

pabna-life-struggling-photo-27-10-2016তবে পাবনার সুজানগর উপজেলার তাঁতীবন্দ গ্রামের মৃত- ইউসুপ আলী প্রমাণিকের ছেলে ফকির প্রামাণিকের নামের সাথে তার দৈনন্দিন জীবন ব্যবস্থা যেন একাকার হয়ে গেছে।

ফকির প্রামাণিকের বয়স যখন ১০ কিংবা ১২ বছর তখন তার বাবা ও মা মারা যায়। ছোট সময় থেকেই জীবন যুদ্ধে অবতীর্ণ হতে হয় তাকে। বাবা-মা বসতভিটা ছাড়া আর কোন জমি-জমা রেখে না যাওয়ায় শিশু বয়স থেকেই সংগ্রাম করে সংসার চালাতে হয়। উঠতি বয়সে দিনমজুরের কাজ করে সংসার চালালেও বয়সের ভারে নুয়ে পড়ায় এখন আর দিনমজুরের কাজ করতে পারেন না। প্রায় শত বছর বয়সী বৃদ্ধ ফকির প্রমাণিক দিনমজুরের কাজ করতে না পারলেও বেঁচে থাকার প্রয়োজনে কোন না কোন কাজ তাকে করতেই হচ্ছে। স্ত্রীকে নিয়ে এবয়সেও তাকে জীবিকার সন্ধানে প্রতিনিয়ত সংগ্রাম করতে হচ্ছে। বর্তমানে তিনি ডালপুরি ও শিঙ্গাড়া তৈরী করে এলাকার হাট-বাজরে বিক্রি করে সংসার চালান। ফকির প্রামাণিক জানান, ছোট সময়ে বাবা-মা মারা যাওয়ার পর শত চেষ্টা করেও ভাগ্যের কোন পরিবর্তন করতে পারি নাই। ফলে সরকারের দেওয়া বয়স্ক ভাতার সামান্য কিছু টাকা আর ডালপুরি ও শিঙ্গাড়া বিক্রি করে যা পাই তা দিয়েই কোন রকমে সংসার চালাচ্ছি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here