ডেস্ক রিপোর্ট:: যুক্তরাজ্যে প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ করতে এবার ইংল্যান্ডে একবার ব্যবহারযোগ্য খাবারের প্লেট-চামচ-কাঁটাচামচ নিষিদ্ধ করা হয়েছে। রোববার লন্ডনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির পরিবেশমন্ত্রী থেরেসে কফি।

 

মন্ত্রীর এ ঘোষণার মাধ্যমে প্রায় পুরো যুক্তরাজ্যেই প্লাস্টিকের প্লেট-চামচ নিষিদ্ধ হলো। কারণ স্কটল্যান্ড ও ওয়েলসে আগেই এসব নিষিদ্ধ করা হয়েছিল। এখন কেবল বাকি আছে নর্দার্ন আয়ারল্যান্ড।

 

ইংল্যান্ডে অবশ্য ২০২০ সালেই প্লাস্টিকের স্ট্রপাইপ, কটনবাডের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। এবার প্লেট-চামচও যুক্ত হলো এই তালিকায়।

 

রোববারের সংবাদ সম্মেলনে পরিবেশমন্ত্রী বলেন, যুক্তরাজ্যে প্রতিদিন বাড়তে থাকা প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির পরিবেশকর্মীরাও এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

 

সরকারি তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যের ইংল্যান্ডে প্রতি বছর গড়ে ১১০ কোটি একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট এবং ৪০০ কোটি চামচ-কাঁটাচামচ ব্যবহৃত হয়; এবং মাথাপিছু হিসেবে এক একজন ইংল্যান্ডবাসী প্রতি বছর ব্যবহার করেন অন্তত ১৮টি প্লেট এবং ৩৭টি চামচ-কাঁটা চামচ।

 

মূলত রেস্তোরাঁ থেকে খাবার কিনে নিয়ে যাওয়ার জন্য প্লাস্টিকের এসব সামগ্রীর ওপর নির্ভরতা বাড়ছে যুক্তরাজ্যে। খাবারের গুনাগুণ ঠিক রাখতে এসব বেশ উপযোগী হওয়ায় দিন দিন দেশটিতে প্লাস্টিকের তৈরিক এসব পণ্যের ব্যবহার বাড়ছে এবং অদূর ভবিষ্যতে গুরুতর পরিবেশ দূষণের আশঙ্কা দেখা দিয়েছে।

 

কারণ ব্যবহৃত এসব প্লাস্টিক সামগ্রীর মাত্র দশভাগ রিসাইকেল করা হয়। বাকি অংশ বর্জ্য হিসেবে পড়ে থাকে এবং পচনশীল না হওয়ায় মাটির উর্বরাশক্তি কমিয়ে দেওয়াসহ নানাবিধ পরিবেশ দূষণ ‍সৃষ্টি করছে।

 

সংবাদ সম্মেলনে থেরেসে কফি বলেন, ‘যুক্তরাজ্যে প্লাস্টিক দূষণ রোধে ইতোমধ্যে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। প্রতিদিন লাখ লাখ প্লাস্টিকের প্লেট ও কাঁটাচামচের ব্যবহারের কারণে প্রাকৃতিক পরিবেশের যে ক্ষতি হচ্ছে— তা রোধে বর্তমান এই পদক্ষেপটি কার্যকর হবে। আমি এই ইস্যুতে দীর্ঘমেয়াদে কাজ করতে চাই।’

 

সূত্র : বিবিসি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here