ঢাকা : তিনটি শর্ত জুড়ে দিয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার প্রস্তাব অনুমোদন করেছে জন প্রশাসন মন্ত্রণালয়।

একইসঙ্গে সহকারী শিক্ষকদের বেতন বাড়ানোর বিষয়েও সম্মতি দিয়েছে মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম বৃহস্পতিবার বলেন, জনপ্রশাসন আমাদের চিঠি দিয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা এক ধাপ বাড়িয়ে দ্বিতীয় শ্রেণি করা হয়েছে। সহকারী শিক্ষকদের বেতনও বাড়ছে।

এখন প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন পেলেই মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানান তিনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতিপত্র অনুযায়ী, প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদার পাশাপাশি তাদের বেতন স্কেল হবে (প্রশিক্ষণপ্রাপ্ত) ছয় হাজার ৪০০ টাকা (গ্রেড-১১)। বর্তমানে এর পরিমাণ পাঁচ হাজার ৫০০ টাকা।

প্রশিক্ষণবিহীনদের মূল বেতন হবে পাঁচ হাজার ৯০০ (গ্রেড-১২) টাকা। বর্তমানে এর পরিমাণ পাঁচ হাজার ২০০ টাকা।

সহকারী শিক্ষকদের মূল বেতন (প্রশিক্ষণপ্রাপ্ত) চার হাজার ৯০০ থেকে বাড়িয়ে পাঁচ হাজার ২০০ টাকা (গ্রেড-১৪) এবং প্রশিক্ষণবিহীনদের চার হাজার ৭০০ থেকে বাড়িয়ে চার হাজার ৯০০ টাকা (গ্রেড ১৫) করার অনুমতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা এবং সহকারী শিক্ষকদের বেতন বাড়ানোর অনুমোদন দিলেও তিনটি শর্ত জুড়ে দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

শর্ত অনুযায়ী, এ সিদ্ধান্ত কার্যকরের আগে অর্থ বিভাগের সম্মতি নেয়াসহ অন্যান্য আনুষ্ঠানিকতা অবশ্যই পালন করতে হবে।

প্রধান শিক্ষক পদকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হলে নতুন নিয়োগ এবং পদোন্নতি পিএসসির আওতাভুক্ত হবে।

এছাড়া বর্তমানে যে প্রধান শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা নিয়োগবিধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়, তাদের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here