4949461অ্যালার্জিতে ভুগছেন? আপনার অ্যালার্জি দূর করতে ৫ টি খাবার সহায়ক ভূমিকা পালন করবে।

১) কুয়ারসিটিন:
প্রচুর পরিমানে ফলমূল ও সবজি খেতে হবে বিশেষ করে ক্র্যানবেরি, মরিচ ও পেঁয়াজ যেগুলাতে কুয়ারসিটিন বিদ্যমান এবং এটা হিস্টামিন নিয়ন্ত্রণ করে। প্রতিদিন তিন বেলা খাওয়ার ১০ মিনিট আগে ২৫০-৬০০ মিঃ গ্রাঃ করে কুয়ারসিটিন গ্রহণ করলে অ্যালার্জি দূর হয় ।

২) ব্রমেলাইন:
আপনার খাদ্য তালিকায় আনারস রাখুন যাতে প্রচুর ব্রমেলাইন আছে। আনারসে প্রাকৃতিক প্রোটিন পরিপাকের এনজাইম থাকে যা কুয়ারসিটিন এর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। ব্রমেলাইন একটি এন্টি- ইনফ্লেমেটরি হিসাবে কাজ করে; যা সাইনাস এবং নাক এর প্রদাহ কমাতে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে। দৈনন্দিন খাদ্য তালিকায় ৯০ গ্রাম ব্রমেলাইন রাখা উচিত।

৩) ভিটামিন সি:
গবেষণায় বলা হয়েছে , ভিটামিন সি শরীরের হিস্টামিনের ক্ষরণ কমিয়ে এলার্জি দূর করে। প্রতিদিন ২গ্রাম ভিটামিন সি আহার করলে অ্যালার্জির লক্ষণ কমে যাবে। ১০০ স্ট্রবেরি ১গ্রাম ভিটামিন সি এর সম্পূরক হবে।

৪) প্রব্যাক্টেরিয়া:
উদ্ভিদকুল থেকে প্রাপ্ত ব্যাক্টেরিয়ার সঠিক ভারসাম্য অ্যালার্জি থেকে রক্ষা করে। গবেষণা প্রমাণ করেছে, লাক্টবাসিলাস অ্যাসিডফিলাস অ্যালার্জির প্রতিক্রিয়া হ্রাস করতে যথেষ্ট ভূমিকা পালন করে।

৫) বাটারবার:
এই ওষধি দীর্ঘদিন ধরে ঐতিহ্যগতভাবে অ্যাজমা, ব্রঙ্কাইটিস ও শ্লেষ্মা কমাতে ব্যবহার করা হচ্ছে। গবেষণায় প্রমানিত হয়েছে যে, বাটারবারের নির্যাস অ্যালার্জির চিকিৎসায় ওষুধের মত কাজ করে। প্রতিদিন ৫০০ গ্রাম করে ১৬ সপ্তাহ পর্যন্ত এটি সেবন করতে হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here