প্রবাসীদের মাতাতে কানেকটিকাটে আসছে রিজিয়া-শিমুল

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: আগামী ৪ আগষ্ট শনিবার যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে অনুষ্ঠিতব্য ব্যতিক্রমী খাবার উৎসব ‘রসনা বিলাস’ –এ প্রবাসীদের মাতাতে আসছে বাংলাদেশে জনপ্রিয় দুই কন্ঠশিল্পী রিজিয়া পারভিন ও শিমুল খান। বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট-এর আয়োজনে ম্যানচেস্টারের নর্থওয়েস্ট পার্কের উক্ত অনুষ্ঠানে ঈদের কেনাকাটারও ব্যবস্থা থাকবে।

সকাল ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।কয়েক মাস আগে বরিশাল কমিউনিটি আয়োজিত পিঠামেলায় প্রবাসীদের ব্যাপক সাড়া পাওয়ার পর এবারেই প্রথমবারের মত বাঙালি ঐতিহ্যবাহী আঞ্চলিক খাবার উৎসবের আয়োজন করা হচ্ছে। আঞ্চলিকতাকে প্রাধান্য দিয়ে বাংলার বিভিন্ন আঞ্চলিক সংগঠন ও ব্যক্তিবর্গদের সাথে নিয়ে মেলার প্রস্তুতি কার্যক্রম চলছে।

এ ব্যাপারে কানেকটিকাটে বসবাসরত ওপার বাংলার বাঙালিদের সাথেও আলোচনা চলছে। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মদের কাছে দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরাই এ অনুষ্ঠানের মূল উদ্দেশ্য বলে জানান আয়োজকবৃন্দ। মেলায় বিভিন্ন আঞ্চলিক খাবারের স্টল, প্রতিযোগিতা, কনসার্ট ও ঈদ বাজারের বাহারি পোশাক, জুয়েলারির বেচাকেনা হবে।

রান্না বিষয়ক প্রতিযোগিতায় বিচারক থাকবেন প্রখ্যাত রান্নাবিশারদ কেকা ফেরদৌসি, নিউ ইয়র্কের সনামধন্য সাগর রেস্টুরেন্টের কর্নধার শামিউর রহমান ও সনামধন্য সেফ ও খলিল বিরিয়ানির কর্নধার খলিলুর রহমান। মেলায়া পরিবেশ ও প্রকৃতি বিষয়ক বক্তব্য দেবেন বিশিষ্ট পরিবেশবিদ মুকিত মজুমদার বাবু। রসনা বিলাস এ অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসাবে যুক্ত হয়েছে চ্যানেল আই ও বাংলাপ্রেস ডটকম।

জানা যায়, খাবার উৎসবে বিজয়ী প্রতিযোগিদের নিয়ে চ্যানেল আই বেশ কয়েকদিন আউটডোরে রান্নার শুটিং করবেন, যা পর্যাক্রমে চ্যানেল আই-এ প্রচার করা হবে।

নিউ উয়র্কের উৎসব ডটকম, খলিল বিরিয়ানী ও কানেকটিকাটের এএনজি পেটোলিয়াম অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত হয়েছেন। এছাড়াও আরও কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান ও স্থানীয় ব্যক্তিবর্গ পৃষ্ঠপোষক হিসেবে যোগ দিবেন বলে আশা করা হচ্ছে।

‘রসনা বিলাস’ নামে একটি পত্রিকা প্রকাশ করা হবে। বাংলার ঐতিহ্যবাহী রান্না প্রণালী খাবার,স্মৃতিচারন, কবিতা ও গল্প আহবান করা হয়েছে। এছাড়া র‍্যাফেল ড্র’তে প্রথম পুরুস্কার থাকছে নিউ ইয়র্ক-ঢাকা- নিউ ইয়র্ক বিমানের টিকেট।

প্রতিযাগিতার রেজিস্ট্রশনে কোনো ফি ধরা হয়নি, তবে নির্দিষ্ট তারিখের পরে কোনো প্রতিযোগিকে মেলায় গ্রহন করা হবে না।

অনুষ্ঠানে অংশ নিতে ইচ্ছুকদের আয়োজকদের সাথে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।প্রয়োজনে যোগাযোগ করুন আহবায়ক মীর সাব্বির আহমেদ ২০৩-৩০০-৭৯৮১ ও অনুষ্ঠান সমন্বয়কারী মোল্লা বাহাউদ্দিন পিয়াল ৮৬০-৭১৩-৮১৩৮।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here