প্রধানমন্ত্রী ভিয়েনা যাচ্ছেন স্টাফ রিপোর্টার :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রিয়ায় ইন্টারন্যাশনাল এ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) সম্মেলনে যোগদানের লক্ষ্যে দুই দিনের সরকারি সফরে সোমবার (২৯ মে) ভিয়েনার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

প্রধানমন্ত্রী ৩০ মে ‘আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার টেকনিক্যাল সহযোগিতা কর্মসূচি : ৬০ বছর পেরিয়ে উন্নয়নে আবদান ’ শীর্ষক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

সফরকালে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ান ফেডারেল চ্যান্সেলর ক্রিশ্চিয়ান কের্ন এবং অস্ট্রিয়ান ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে বৈঠক করবেন।

আইএইএ মহাপরিচালক ইয়োকিয়া আমানোর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার সকালে বিমানের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ত্যাগ করবেন।

প্রধানমন্ত্রী সেখানে বাংলাদেশী কমিউনিটির এক ইফতার অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী ৩১ মে সকালে দেশে ফিরবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইন্টারন্যাশনাল এ্যাটমিক এনার্জি এজেন্সির (আইএইএ) সম্মেলনে যোগ দেয়ার মাধ্যমে পারমাণবিক অস্ত্র বিস্তারের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান সুসংহত হবে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আজ এক প্রেস ব্রিফিংয়ে একথা বলেন। ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক উপস্থিত ছিলেন। আইএইএ সম্মেলনে যোগ দেয়ার প্রাক্কালে আয়োজিত ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সফরে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর এই অংশগ্রহণে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বলতর হবে একথা উল্লেখ করে মন্ত্রী বলেন, উন্নয়নশীল ও অন্যান্য স্বল্পোন্নত দেশগুলো এ অনুষ্ঠানে আর্থ-সামাজিক উন্নয়নে শান্তিপূর্ণভাবে পারমাণবিক শক্তির ব্যবহার সম্পর্কে বাংলাদেশের কাছে জানতে পারবে।

মাহমুদ আলী বলেন, সম্মেলনে প্রধানমন্ত্রী আর্থ-সামাজিক উন্নয়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পরমাণবিক শক্তিতে বাংলাদেশের কারিগরি সক্ষমতা গড়ে তুলতে আইএইএ’র কারিগরি সহায়তা কর্মসূচির বিষয়ে আলোকপাত করবেন। এতে বিজ্ঞানভিত্তিক ডিজিটাল সমাজ গঠনে সরকারের গৃহীত বিভিন্ন বাস্তবমুখী কর্মসূচির কথাও তুলে ধরা হবে।

১৯৭২ সালের ২৭ সেপ্টেম্বর আইএইএ’র সদস্যপদ লাভের পর থেকে বাংলাদেশ সংস্থাটির সঙ্গে পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারে ঘনিষ্টভাবে কাজ করে আসছে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here