স্টাফ রিপোর্টার :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার জানিয়েছেন, পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধির পেছনে কোনো চক্রান্ত আছে কিনা সরকার তা খুঁজে দেখতে চায়।

তিনি বলেন, ‘পেঁয়াজের দাম এখন একটা সমস্যা হয়ে দেখা দিয়েছে, এটা সত্য যে বিভিন্ন দেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে, কিন্তু আমি জানি না আমাদের দেশে কেন অস্বাভাবিকভাবে দাম বৃদ্ধি পেয়েছে। আমরা এ দাম বৃদ্ধির পেছনে কারো চক্রান্ত আছে কিনা তা খুঁজে দেখতে চাই।’

প্রধানমন্ত্রী ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে মোট ১,৯৭৫ জন কাউন্সিলর ও প্রায় ১৮ হাজার প্রতিনিধি অংশ নিচ্ছেন এবং প্রায় ১৫,০০০ অতিথি উপস্থিত ছিলেন বলে জানিয়েছে আয়োজকরা।

প্রধানমন্ত্রী জানান, সরকার দেশের পেঁয়াজের দাম কমিয়ে আনতে বিদেশ থেকে কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানি করছে।

এসময় শেখ হাসিনা বলেন, ‘এ সমস্যার সমাধান করতে আমরা কার্গো বিমানে করে পেঁয়াজ আমদানি করছি। পেঁয়াজ ভর্তি বিমান আগামীকাল বা তার পরের দিন দেশে এসে পৌঁছাতে পারে বলে আশা করা যাচ্ছে।’

আবহাওয়ার কারণে পণ্যের উৎপাদন বাড়তে বা কমতে পারে উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, কেউ কেউ আছেন যারা পেঁয়াজ মজুদ করে দাম বাড়ানোর মাধ্যমে দ্রুত টাকা উপার্জন করতে চান। কিন্তু তাদের মাথায় রাখা উচিত পেঁয়াজ বেশি দিন মজুদ রাখা যায় না, এগুলো পচে যায়।

প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে ও মানুষ শান্তিতে বসবাস করছে, তখন কিছু স্বার্থান্বেষী মহল সমস্যা তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। ‘আমি মানুষকে বিভ্রান্ত না হওয়ার ও আসল কারণ খুঁজে বের করার অনুরোধ জানাচ্ছি।’

তিনি বলেন, ভারতেও পেঁয়াজের দাম এখন খুব বেশি এবং বর্তমানে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে সে দেশে এমন একটি রাজ্য রয়েছে যেখানে থেকে পেঁয়াজ রপ্তানির অনুমতি নেই … সেই রাজ্যে পেঁয়াজের দাম কম।

স্বেচ্ছাসেবক লীগের কাউন্সিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে কাউন্সিলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও আ.ফ.ম বাহাউদ্দিন নাসিম উপস্থিত ছিলেন।

এর আগে প্রধানমন্ত্রী জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কাউন্সিলের উদ্বোধন করেন। এসময় জাতীয় সংগীত বাজানো হয়। পরে, কবুতর ও বেলুন উড়ান প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here