পাহাড়ী শিক্ষার্থীদের বাংলা পড়ার উপর জাবারাং এর ব্যতিক্রমী কার্যক্রমআল-মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি:: দূর্গম পাহাড়ে বাংলা পড়ার উপর অনগ্রসর পাহাড়ী জনগোষ্ঠী শিক্ষার্থীদের মানসম্মত বাংলা পড়ার উপর দক্ষ করে গড়ে তুলতে জাবারাং কল্যান সমিতি ও সেফ দ্যা চিলড্রেনের রিড প্রোগ্রামের আওতায় “এক” ব্যতিক্রমী শিক্ষা কার্যক্রম শুরু করেছে। খাগড়াছড়ি শহর থেকে ১৯ কি.মি দূরে ভাই-বোন ছড়া ইউপির বড় পাড়া গ্রামের সরকারী প্রাথমিক বিদ্যালয়কে এ কার্যক্রমের আওতায় নিয়ে আসে।

সোমবার স্কুলের পাশে একটি আশ্রমে বাংলা পড়ার সাথে সংশ্লিষ্ট মা- বাবাদের নিয়ে এ সমাবেশ করে। এতে সভাপতিত্ব করেন ওই এলাকার কারবারি বিনয় ত্রিপুরা।প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাই-বোন ছড়ার ইউপি চেয়ারম্যন পরিমল ত্রিপুরা, সেফ দ্যা চিলড্রেনের ম্যানেজার সুব্রত চাকমা,সাংবাদিক মো:জহুরুল আলম,ম হিলা ইউপি মেম্বার খুকিঁ ত্রিপুরা,স্কুলের প্রধান শিক্ষক খগেশ্বর ত্রিপুরা,কালা চান ত্রিপুরা ও দারিকা ত্রিপুরা।

স্বাগত বক্তব্যে প্রকল্প সমন্বয়কারী কর্মকর্তা দয়ানন্দ ত্রিপুরা বলেন,ত্রিপুরা জনাগোষ্ঠীর শিক্ষার্থীদের “ককবরক”ভাষার পাশাপাশি বাংলা ভাষায় ১ম,২য় ও ৩য় শ্রেণীর ছাত্রছাত্রীদের বাংলা পঠন,উচ্চারণ,লিখনকে শৈশবকাল থেকে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে আমরা এ কার্যক্রম শুরু করি। বড়পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থীকে পাঠ্যবই বাংলায় পড়া, ছাড়াও পড়াকে আনন্দময় করে তোলার লক্ষ্যে বিভিন্ন হাসি-রসের গল্প ও পড়ানো হয়।

প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান এ কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে অভিভাবকদের তাদের ছেলেমেয়েদের প্রতি বিশেষ নজর রাখার আহ্বান জানান। জাবারাং স্থানীয় ২জন তরুণ-তরুণীকে প্রাশক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে এ কার্যক্রম চালাচ্ছে।সমাবেশ পরিচালনা করেন জাবারাংয়ের গোফি নাথ ত্রিপুরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here