এনামুল হক কাশেমী, নাইক্ষ্যংছড়ি ঘুমধুম ঘুরে এসে :: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি খুবশিগগিরই পার্বত্য ভুমি সংক্রান্ত আইন সংসদে তোলা হচ্ছে এবং সেটা পাশ হবে। তিনি বলেন,বতর্মান সরকার পাহাড়ের শিকড় কে শেখড় পর্যন্ত হাজার হাজার কোটি টাকার অঢল উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে এবং চলমান রয়েছে বিভন্নি সেক্টরে প্রায় ১ হাজার প্রকল্প। সরকারি উন্নয়ন সংসাগুলোর মাধ্যমে কেবল গত একবছরেই বান্দরবান, রাংগামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ২৬টি উপজেলায় কমপক্ষে ১০ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি জানান,জাতিরজনক বংগবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে সম্পাদিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি এ সকারের সমেয়েই পুরোপুরি বাস্তবায়ন হবে নির্বিঘ্নে। পাহাড়ে শান্তি ও সমপ্রীতির বিরাজমান অবস্থান আরও উন্নতি করতে এবং সারাদেশের মত পাহাড়ি জেলাগুলোতেও ডিজিটাল ব্যবস্থার সুফল সাধারণ মানুষের ঘরে ঘরেই প্বৌছানোর কাজ ক্রমেই জোরদার হচ্ছে।

তিনি বলেন,বান্দরবান জেলার দুর্গম এলাকাসমুহে বিশেষ করে প্রতিবেশি দেশ মিয়ানমারের সীমান্তে ঘেঁষে এপারে অবসি’ত নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম, দোছড়ি, বাইশারী ও নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের পাহাড়ি-বাংগালি জনগোষ্ঠী আজ তাদের গ্রামে-গ্রামে যোগাযোগ, শিক্ষার অধিকার, স্বাস্থ্য ব্যবস্থার সমুহ সুবিধা ভোগ করতে পারছে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সম্পাদিত হওয়ার কারণে। এ উন্নয়নধরা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি গত ২৮ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুইদিনে জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা সদর, সোনাইছড়ি এবং ঘুমধুম ইউনিয়নের ৩৫২টি এলাকায় ৩৮টি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ৬টি পৃথক জনসভায় প্রধান অতিথির অভিন্ন বক্তব্যে এসব কথা বলেন। তিনি এ দু’দিনে ৩৫ কোটি টাকার পৃথক এলাকায় উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন।

এসব প্রকল্পের বাস্তবায়ন কাজ করা হচ্ছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড, পার্বত্য জেলা পরিষদ এলজিইডি, পার্বত্য চট্টগ্রাম বিদ্যুতায়ন উন্নয়ন প্রকল্প, শিক্ষা প্রকৌশল বিভাগ এবং উপজেলা প্রকৌশল বিভাগের উদ্যোগে পৃথকভাবে।

এসব প্রকল্পের বেশির ভাগই ২০০১৩ এবং ২০০১৪ অর্থ সালে গৃহিত প্রকল্প বলে সরকারি উন্নয়ন সংস্থার নির্বাহী প্রকৌশলীরা জানিয়েছেন। এলাকাসমুহ সফরকালে প্রতিমন্ত্রী বীর বাহাদুর স্থানীয় গরিব অসহায় পরিবারদের মাঝে ত্রাণে চাল, শীতবস্ত্র এবং শিক্ষার্থীদের মাঝে শিক্ষাউপকরণ বিতরণ করেন।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুরের নাইক্ষ্যংছড়ি উপজেলার দুর্গম এলাকায় সফরসংগী হিসেবে কর্মসূচি সমুহে উপস্থিত ছিলেন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা এবং পরিষদ সদস্য কাজী মজিবুর রহমান, উপজেলা চেয়ারম্যান তোফায়েল আহমেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শাফায়েত, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.আবদুল আজিজ, এলজিইডি’র নির্বাহী ক্যহ্লা খয় ও মো. এজাজ মোর্শেদ চৌধুরী, লামা সার্কেলের সহকারী পুলিশ সুপার এবং বিভিন্ন পেশা ও শ্রেণির নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here