ডেস্ক নিউজ :: পানিতে থাকলে ২৪ ঘণ্টার মধ্যে মারা যাচ্ছে ৯০% করোনাভাইরাস। আর ৭২ ঘণ্টা পানিতে থাকলে ৯৯.৯৯% করোনাভাইরাসের মৃত্যু হচ্ছে। পানির মধ্যে বেশিক্ষণ বাঁচতে পারে না নোভেল করোনাভাইরাস। প্রচলিত ধারণা উলটে দিয়ে এমনই চাঞ্চল্যকর দাবি করলেন রাশিয়ার বিজ্ঞানীরা। এ খবর প্রকাশ করেছে ভারতের হিন্দুস্তান টাইমস।

সম্প্রতি রাশিয়ার স্টেট রিসার্চ সেন্টার অফ ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনলজির গবেষণায় দেখা গিয়েছে, পানিতে থাকলে ২৪ ঘণ্টার মধ্যে মারা যাচ্ছে ৯০% করোনাভাইরাস। আর ৭২ ঘণ্টা পানিতে থাকলে ৯৯.৯৯% করোনাভাইরাসের মৃত্যু হচ্ছে। শুধু তাই নয়, গবেষকদের দাবি, ফুটন্ত পানিতে সম্পূর্ণ ধ্বংস হচ্ছে এই ভাইরাস।

গত ৩০ জুলাই রাশিয়ান ফেডেরাল সার্ভিস ফর হিউম্যান ওয়েলবিইং উদ্ধৃত গবেষণা অনুযায়ী, পানির সাহায্যে ৭২ ঘণ্টার মধ্যে করোনাভাইরাস সম্পূর্ণ নিকেশ করা সম্ভব। পাশাপাশি, ক্লোরিন মিশ্রিত পানিতে এই জীবাণু একেবারে শক্তিহীন হয়ে পড়ে বলেও গবেষণায় প্রকাশ করা হয়। আর সমুদ্রের পানিতেও সম্পূর্ণ অকেজো হয়ে যায় করোনাভাইরাস, দাবি রুশ বিজ্ঞানীদের।

রাশিয়ার এই গবেষণা নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা চলেছে। তবে প্রাথমিক পর্যবেক্ষণে যে ফল দেখা গিয়েছে, তাতে অদূর ভবিষ্যতে সুইমিং পুল চালু হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। বর্তমানে বেশিরভাগ দেশেই করোনা সংক্রমণের আশঙ্কায় সুইমিংপুলগুলি বন্ধ রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here