মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় পাখির বাসার জন্য গাছে মাটির পাত্র স্থাপন অব্যাহত রেখেছে পরিবেশবাদী সংগঠণ বনবিবি।

বন্য পাখি সুরক্ষা ও পাখির অভয়াশ্রয় গড়ে তোলার লক্ষে পাখির বাসার জন্য পাইকগাছা থানা চত্ত¡র, বঙ্গবন্ধু চত্ত¡র, মিষ্টি পুকুর পাড়ে বিভিন্ন গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে। পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে পৌর সদরে বিভিন্ন গাছে পাখির বাসার জন্য ২৫টি মাটির পাত্র স্থাপন করা হয়েছে।

রবিবার সকালে পাইকগাছা থানা চত্ত¡রে মাটির পাত্র স্থাপন কার্যক্রম উদ্বোধন করেন থানা অফিসার ইনচার্জ মোঃ এজাজ শফি। এ সময় উপস্থিত ছিলেন, বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, থানার সেকেন্ড অফিসার এসআই নিমাই কুন্ডু, কবি মাধুরী রাণী সাধু, সুমা কুন্ডু ও পরিবেশ কর্মী কওসার আলী প্রমুখ।

উল্লেখ্য, পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্থিত বিভিন্ন গাছে পাখি বাসার জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রেখেছে। এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে প্রায় প্রায় ১ হাজার মাটির পাত্র স্থাপন করেছে। তবে ঝড়ে গাছের ডালপালা ভেঙ্গে প্রায় তিন শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। সে সকল গাছের মাটির পাত্র ভেঙ্গে গেছে সে সব গাছে পুনরায় পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন করা হচ্ছে। সংগঠনটি পাখির আবাসস্থল নিরাপদ ও পাখিদের বিচরণস্থল সংরক্ষণে সকলের উদ্যোগী হওয়ার আহবান করেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here