ঢাকা: সুদখোর দাদন ব্যবসায়ীদের হাত থেকে দেশের দরিদ্র জনগোষ্ঠীকে মুক্তি দিতে পল্লী সঞ্চয় ব্যাংক, আশ্রায়ন প্রকল্প এবং আবাসন প্রকল্প গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দশম সংসদের প্রথম অধিবেশনের তৃতীয় দিনে প্রশ্নত্তোর পর্বে সংসদ সদস্য হাজী সেলিমের এ সংক্রান্ত একটি প্রশ্নের উত্তরে একথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এক্ষেত্রে দারিদ্রতা দূর করতে একটি খামার একটি বাড়ি প্রকল্প সফল হয়েছে। এই প্রকল্প অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী জানান, ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশের ৪৮৫ উপজেলায় একযোগে এই প্রকল্প বাস্তবায়ন হয়েছে। প্রতিটি উপজেলায় ৪ টি ইউনিয়নে গত ৩ বছরে মোট ১০ লাখ ৩৮ হাজার পরিবার সরাসরি উপকৃত হয়েছে।

ইতোমধ্যে ৪০ হাজার গ্রামে দরিদ্র পরিবার বাছাই করা হয়েছে। এবার ২৫ লাখ পরিবার অর্থাৎ ১ কোটি ২০ লাখ দরিদ্র জনগোষ্ঠি উপকৃত হবে বলে আশ্বাস দেন তিনি।

তিনি আরো বলেন, রাজধানীর বস্তিবাসীর জন্য আবাসন প্রকল্প রয়েছে। কামরাঙ্গির চরে নতুন করে স্বল্পমূল্যে দরিদ্র বস্তিবাসীদের জন্য আবাসন তৈরি করা হবে। এছাড়া যারা ঢাকা থেকে গ্রামে ফিরে যেতে চায় তাদের গ্রামে পুনর্বাসিত করতে আর্থিক সহায়তা দেবে সরকার। যেসব এলাকায় একটি খামার, একটি বাড়ী প্রকল্প রয়েছে সেখানে পরীক্ষামূলকভাবে পল্লী সঞ্চয় ব্যাংক স্থাপন করা হবে। এটা সফল হলে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে ব্যাংকটি।

দরিদ্র মানুষ এখানে ১০০ টাকা সঞ্চয় করলে সরকার তাদের আরো ১০০ টাকা দেবে। এখান থেকে সহজ শর্তে কৃষিকাজের জন্য ঋণও পাবে দরিদ্র মানুষ। এতে আর্থিকভাবে সচ্ছলতা আসবে তাদের। এছাড়া গ্রামে যাতে দরিদ্র মানুষ শান্তিতে থাকতে পারে, সে ব্যবস্থাও করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, রাজধানীতে যারা ছিন্নমূল, রাস্তায় ঘুমায় তাদের জন্য আশ্রয়কেন্দ্র তৈরি করা হবে। তাদের জীবন জীবীকার যদি একটু সুযোগ করে দিতে পারি, তাহলে পরবর্তীতে তাদের জন্য বাড়ীও করে দেওয়া হবে।

স্বামী-স্ত্রীর মধ্যে যদি ঝগড়া হয়ে ছাড়াছাড়ি হয়ে যায় তাহলে ওই বাড়ির মালিক হবে স্ত্রী । অর্থাৎ স্ত্রীকে অধিকতর ক্ষমতাধর করা হচ্ছে। সমাজকল্যান মন্ত্রণালয় এটা মনিটরিং করবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here