Thakurgaon_picআব্দুল কাদের জিলানী, ঠাকুরগাঁও : কোরবানীর ঈদকে কেন্দ্র কও বে্যাস্ত সময় কাটাচ্ছে ঠাকুরগাঁও কামার পাড়ার শিল্পীরা। কিন্তু তাদের পরিশ্রমের উপযুক্ত মূল্য পাবেন কিনা তা নিয়ে চিন্তায় পড়েছেন তারা।

ঈদ উপলক্ষে কামার পাড়া চিত্র পাল্টে গেছে। কেউ ভারী হাতুড়ি দিয়ে পেটাচ্ছিলেন দগদগে লাল লোহার খন্ডে। কেউ দিচ্ছেন শান, আইতনা দিয়ে কয়লার আগুনে বাতাস কিংবা সাহায্য করছেন সহকর্মীদের।

সবারই হাত, মুখ, পা কালিতে ভরা। তীব্র গরমে শরীর ঘামছে দরদরিয়ে। কিন্তু বৈদ্যুতিক কিংবা হাতপাখার বাতাস নেয়ারও কোনো অবস্থা নেই। বেশির ভাগেরই কাপড় অর্ধাঙ্গজুড়ে, পরনের লুঙ্গির চেহারাও ময়লায় বেশ ভারী দেখা যাচ্ছিল। তার ওপর অগোছালোভাবে পরিধান করা। এত অগোছালো আর ক্লান্তির কাউকেই ক্লান্ত করতে পারছিল না।

তীব্র ব্যস্ততার চাপে ‘ক্লান্ত’ কারও কাছে ঠাঁই পাচ্ছিল না। এটি ঠাকুরগাঁও সদর উপজেলার শিবগঞ্জ এলাকার কামারপাড়ার চিত্র। আসন্ন কোরবানির ঈদকে কেন্দ্র করেই তাদের এ ব্যস্ততা। দিন যতই ঘনিয়ে আসছে ততই পাল্লা দিয়ে বাড়ছে ব্যস্ততা।

আরাম-আয়েশ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, সময়মতো খাদ্য গ্রহণ, সহকর্মীদের সঙ্গে গল্পগুজব, সবই বন্ধ। কেবল সহকর্মীর সঙ্গেই চলছে একটু- আধটু কথা, তাও সংশ্লিষ্ট কাজের। আর কিছু কথা হয় ক্রেতার সঙ্গে।

কোনো ক্রেতা দিয়ে যাচ্ছেন অর্ডার, কেউ কিনছেন রেডিমেট। আর কেউবা দামদরে না মিললে নিচ্ছেন বিদায়। কিন্তু কামাররা কাজ করছেন অবিরাম। ঠাকুরগাঁও শহরের বিভিন্ন কামারের সঙ্গে কথা হয়েছে, সবাই প্রচুর ব্যতিব্যস্ততার কথা জানালেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here