শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: ভোলার চরফ্যাশনের উপকূলীয অঞ্চলের অবকাঠামােগত উন্নযন, বিনােদনের পর্যাপ্ত সুযােগ সৃষ্টি, পর্যটন আকর্ষনের বহুমাত্রিকতা বৃদ্ধি, নিরাপত্তা বিধান, পর্যটন খাতে বিনিযােগ বান্ধব পরিবেশন সৃষ্টি, বাজারসংযোগ এবং সেবা প্রদানকারীদের দক্ষতা উন্নযনের লক্ষ্যে পিকেএসএফ এবং আন্তর্জাতিক কৃষি উন্নযন তহবিল (ইফাদ) এরঅর্থাযনে বাস্তবাযনাধীন -এর আওতায পিকেএসএফ এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এর অর্থায়নে বাস্তবায়নাধীন PACE Project-এর আওতায় সহযোগী সংস্থা ‘পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ)’ “চর কুকরি মুকরিতে কমিউনিটি ভিত্তিক ইকো-ট্যুরিজম উন্নয়ন” শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্প বাস্তবায়ন কাজ করছে।

আর এই উপ-প্রকল্পের মাঠ পর্যায়ে বাস্তবায়নাধীন কর্মকান্ডের অগ্রগতি পরিদর্শন করতে গত ২৫ জানুয়ারি পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক  মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ (প্রাক্তন সিনিয়র সচিব) এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফজলুল কাদের চর কুকরি মুকরিতে আসেন।

এ সময় তারা প্রকল্পের আওতায় চর কুকরি-মুকরি ইউনিয়নের অতিদরিদ্র সদস্যদের মাঝে ডিঙি নৌকা, রেষ্টিং বেঞ্চ (ভ্রমণ উপযোগী) বিতরণ করেন।

পরে চর কুকরি মুকরি ইউনিয়নের চেয়ারম্যান হাসেম মহাজনের সভাপতিত্বে বিতরন অনুষ্টানে বক্তিতা করেন ।

বক্তারা বলেন, পর্যটনের অপার সম্ভাবনাময দ্বীপের নাম চর কুকরি মুকরি। উপকূলীয জেলা ভোলার থেকে চরফ্যাশন উপজেলার বিছিন্ন জনপদ একটি ইউনিযন হল চর কুকরি মুকরি। দ্বীপের পূর্বদিকে প্রমত্তা মেঘনা ও শাহাবাজপুর চ্যানেল। দক্ষিণান্তে বঙ্গোপসাগর, পূর্বে বুডাগৌডাঙ্গএবং মেঘনার মিলনস্থল। একদিকে বঙ্গোপসাগরে উত্তাল ঢেউ বৈরী বাতাস, চিরসবুজ গাছ-গাছালি, মন ভুলানো সমুদ্র সৈকত, মাযা হরিণের দল আর অসংখ্য নাম না জানা পাখ-পাখালি বিস্তৃত সবুজ বনাঞ্চল এই দ্বীপটিকে ভ্রমণ বিলাসীদের তীর্থ ভূমিতে পরিণত হযেেছ। কুকরি মুকরির ৮০ মানুষের পেশা মৎস্য আহরণ। কিন্তু বছরের প্রায ৫মাস তারা কোন অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জডতি থাকে না। যদি চর কুকরি মুকরির নৈসর্গিক সৌন্দর্য দেশীয ও আন্তর্জাতিক পর্যটকদের কাছে উপস্থাপনের জন্য কর্মকান্ড বাস্তবাযন করা যায তাহলে উক্ত অঞ্চলের অর্থনৈতিক ভিত্তিটা শক্তি হতে পারে।

এ সময় আরো উপস্থিত ছিলেন চরফ্যাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমীন, এফডিএ-এর নির্বাহী পরিচালক মো: কামাল উদ্দিন । প্রকল্পের পরির্দশন শেষে অতিথিগণ উপ-প্রকল্পের কার্যক্রমের সার্বিক অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here