ঢাকা :: লকডাউন ও করোনাকালীন দুর্যোগকে কেন্দ্র করে বুধবার (১৩ মে) রাজধানীর মোহাম্মদপুরের ৩৩ নং ওয়ার্ডে পরিচ্ছন্ন কর্মীদের মাঝে এলআরবি ফাউন্ডেশন স্বাস্থ্য বিষয়ক সংক্ষিপ্ত প্রশিক্ষণ, স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী ও খাদ্যসামগ্রী বিতরণ করেছে।

এলআরবি ফাউন্ডেশন ২৫ জন পরিচ্ছন্ন কর্মীর মাঝে সংক্ষিপ্ত আকারে স্বাস্থ্য বিষযক প্রশিক্ষন প্রদান করে। প্রশিক্ষণ শেষে তাদের মাঝে এন্টিসেপটিক সাবান, হ্যান্ড স্যানিটাইজার, ফেসিংমাস্ক, পুনঃব্যবহারযোগ্য গ্লাভস (ইন্ডাষ্ট্রিয়াল হ্যান্ড গ্লাভ্স) বিতরণ করে।
এছাড়া পবিত্র রমজান উপলক্ষে তাদের মাঝে খাদ্য সামগ্রী অর্থাৎ চাল, ডাল, আলু, পিয়াজও উপহার হিসেবে প্রদান করা হয়।
এলআরবি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সুলতানারা রাজিয়া শিলা জানান, বৈশ্বিক এ দুর্যোগে পরিচ্ছন্নতা কর্মীদের কর্মব্যস্ততা ও দায়িত্ব বেড়ে গেছে বহুগুনে। করোনা সতর্কতায় বার বার যে বিষয়গুলোর উপর জোর দেওয়া হচ্ছে সেগুলো হলো: অনেক বেশী পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, হাতে গ্লাভ্স পড়া, মুখে মাস্ক পড়া, বারবার সাবান-পানি দিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, লকডাউন মেনে চলা-ঘরের বাইরে না যাওয়া।সুলতানারা রাজিয়া শিলা আরো জানান, কিন্তু পরিচ্ছন্নতা কর্মীরা তাদের দায়িত্ববোধ, অজ্ঞতা ও দৈন্যতার কারণে উল্লিখিত সতর্কতাগুলো তেমনভাবে পালন করতে পারেনা। তাছাড়া যথাযথ প্রশিক্ষণের অভাবের কারণে হাত ধোয়ার সঠিক নিয়ম এবং হ্যান্ড গ্লাভস ও মাস্ক পরিধান এবং খোলার সঠিক নিয়ম সম্পর্কে তারা অবগত নয়। তাছাড়া তারা প্রতি বাড়ি থেকে প্রতিদিন আবর্জনা সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে স্থানান্তর করে। ফলশ্রুতিতে পরিচ্ছন্ন কর্মীদের মাঝে করোনায় আক্রান্ত হওয়া ও সংক্রমনের ঝুঁকি রয়েছে অনেক বেশী । এ বাস্তবতা অনুধাবন করে তাদের প্রশিক্ষন প্রদান করা হয়।

প্রশিক্ষণ, প্যাকেজিং ও  বিতরণ কাজে এলআরবি ফাউন্ডেশনকে সার্বিক সহযোগীতা করে সুমন শেখ ও তার পরিচালিত স্বচ্ছ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা।-প্রেস বিজ্ঞপ্তি
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here