ঢাকা: পদ্মা সেতু নির্মাণে আন্তর্জাতিক তিনটি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, টেকনিক্যাল কমিটি যাচাই-বাছাই শেষে তিনটি প্রতিষ্ঠানকেই অনুমোদন দিয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় সেতু ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

চূড়ান্ত তিন প্রতিষ্ঠানের মধ্যে দু’টি দক্ষিণ কোরীয় এবং একটি চীনা কোম্পানী রয়েছে বলে জানান যোগাযোগমন্ত্রী।

দক্ষিণ কোরীয় দু’টি কোম্পানি হচ্ছে স্যামসাং ও ডেইলিম। চীনা কোম্পানিটি হচ্ছে চায়না মেজর ব্রিজ।

মন্ত্রী বলেন, চূড়ান্ত তিন প্রতিষ্ঠানকে ৩ এপ্রিলের মধ্যে আর্থিক প্রস্তাব দেয়ার জন্য চিঠি দিয়েছে সরকার। এদের মধ্যে চূড়ান্তভাবে একটি প্রতিষ্ঠান পদ্মা সেতু নির্মাণের দায়িত্ব লাভ করবে।

ওবায়দুল কাদের আরও বলেন, কারিগরি মূল্যায়ন কমিটি প্রতিষ্ঠানগুলোর আর্থিক প্রস্তাব পরীক্ষা করে দেখবে। যে কোম্পানি উপযুক্ত বিবেচিত হবে তাকেই কার্যাদেশ দেয়া হবে।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে পদ্মা সেতুর জন্য প্রাথমিকভাবে একটি সম্ভাব্য নির্মাণ ব্যয় নির্ধারণ করা হয়েছে। তবে এটি আমরা এখনো লক করে রেখেছি। তিন ঠিকাদারি প্রতিষ্ঠান দরপত্র দিলে তাদের হিসাবের সাথে এটি মিলিয়ে দেখা হবে।

বিশ্ব ব্যাংক যেভাবে পরিকল্পনা, নকশা করেছিল সেটাকে সামনে রেখেই সেতুর কাজ শুরু করা হবে বলেও জানান মন্ত্রী।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতু নির্মাণ হলে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সরাসরি সড়ক যোগাযোগ তৈরি হবে। পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ১ দশমিক ২ শতাংশ বাড়বে বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

প্রসঙ্গগত, পদ্মা সেতু নির্মাণে ২০১১ সালে বিশ্ব ব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি হলেও পরামর্শক নিয়োগে দুর্নীতির অভিযোগ ওঠায় বিষয়টি ঝুলে যায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here