নোয়াখালী  প্রতিনিধি ::
নোয়াখালীর সুবর্ণচরে ঈদের পর ঢাকা ও চট্টগ্রামগামী যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ভ্রাম্যমাণ আদালতকয়েকটি পরিবহনকে জরিমানা করেছেন। একই সঙ্গে আদালত অপর পরিবহনগুলোকে যাত্রীদের কাছ থেকে আদায় করা অতিরিক্ত ভাড়া ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন।
রবিবার সকালে উপজেলার থানার মোড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আরিফুর রহমান।
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সুবর্ণচরের চরবাট খাসের হাট রাস্তার মাথা থেকে সিএনজি চালিত অটো রিকশা ৬০ টাকার নির্ধারিত ভাড়া নিচ্ছে ১৫০-২০০ টাকা, আটকপালিয়ার বাজার থেকে ৫০টাকার ভাড়া ১৫০ টাকা। এছাড়াও বাস কাউন্টারে চট্টগ্রামগামী বাসযাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়া ৩০০ টাকার পরিবর্তে ৫৫০-৬০০ টাকা ভাড়া আদায় করা হচ্ছিল।
অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আরিফুর রহমান সকাল সাড়ে ১০টার দিকে বাস কাউন্টারগুলোতে অভিযান চালান। এ সময় অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে চট্টগ্রামগামী যাত্রীবাহী বাস ‘বাঁধন’ পরিবহনকে দুই হাজার টাকা জরিমানা করেন আদালত।
স্থানীয়রা জানান,উপজেলার চরবাটা খাসের হাট রাস্তার মাথা থেকে জেলা সদরের সোনাপুরের ভাড়া ৬০ টাকা নির্ধারিত থাকলে সে ভাড়া নেয়া হচ্ছিল ১৫০-২০০ টাকা । এনিয়ে একজন যাত্রী প্রতিবাদ করলে তাকে সিএনজির চালকেরা বেদড়ক মার দেয়। পরে তিনি থানায় লিখিত অভিযোগ করলে চরজব্বার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়াউল হক কয়েকটি সিএনজি আটক করে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আরিফুর রহমান বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী সরকার নির্ধারিত ভাড়ার চার্ট প্রতিটি গাড়িতে ঝোলানো থাকবে, যেন সাধারণ মানুষ সেই চার্টগুলো দেখে ভাড়া দিতে পারে। কিন্তু অনেক গাড়িতে আমরা সেই চার্টটি পাইনি।
তিনি আরও বলেন, অনেক বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের কথাও যাত্রীরা বলেছেন। এজন্য বাসটির চালককে জরিমানা করেছি। চরজব্বার থানা পুলিশের এই ভ্রাম্যমাণ আদালত নিয়মিত চালু থাকবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here