নেপালের সাবেক প্রধানমন্ত্রী সুশীল কৈরালা আর নেইডেস্ক নিউজ :: নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস প্রেসিডেন্ট সুশীল কৈরালা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। মঙ্গলবার সকালের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করার আগে নেপালের সাবেক প্রধানমন্ত্রীর বয়স হয়েছিল ৭৬।
জানা গেছে, নিউমোনিয়ায় ভুগছিলেন সুশীল কৈরালা এবং এইজন্য গত কয়েকদিনে অনেকগুলো সভা সমাবেশে যোগ দিতে পারেননি। নেপালের ৩৭তম প্রধানমন্ত্রী হিসেবে ফেব্রুয়ারি ২০১৪ সালে শপথ নিয়েছিলেন এবং গত অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তার নেতৃত্বে নেপালে ধর্মনিরেপক্ষ সংবিধান পাস হয় দেশটির আইনসভায়।
কৈরালা ২০১০ সালে নেপালি কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন, এর আগে দলটির বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেছেন তিনি। গত অক্টোবরে আইনসভার সদস্যদের ভোটে কেপি শর্মা অলি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে সংসদে প্রধান বিরোধী দলের নেতা হিসেবে নিজের অবস্থান ধরে রাখেন তিনি।
এর আগে সুশীল কৈরালার জিহ্বায় ক্যান্সার ধরা পড়েছিল এবং এই জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে সফল অস্ত্রোপচারের মাধ্যমে সম্পুর্ণ সুস্থ হয়েছিলেন।
তিনি নেপালের সাবেক দুই প্রধানমন্ত্রী বিপি কৈরালা ও গিরিজা প্রসাদ কৈরালার আত্মীয়। অকৃতদার সুশীল সারাজীবন সহজ সরল জীবন যাপন করেছেন।  প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে তিনি কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব নেননি যদিও বেশ কয়েকবার তার দল ক্ষমতায় ছিল।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here