মোঃ আব্দুল হাকিম, নাটোর প্রতিনিধি :: নাটোর সদর উপজেলার তেবাড়িয়া ইউনিয়নে জিয়া খালের উপরে স্থানীয়দের সুবিধার্থে স্থাপিত ৩২টি বাঁধ অপসারণ করেছে উপজেলা প্রশাসন। এর ফলে এলাকার পাঁচশ’ একর আবাদী জমি জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে।

বুধবার সকাল থেকে নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান এর নেতৃত্বে তেবাড়িয়া ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাজার থেকে বাঁধ অপসারণ কার্যক্রম শুরু করা হয়।

এক্সকাভেটর সহযোগে কার্যক্রম পরিচালনাকালে উপস্থিত ছিলেন নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মেহেদুল ইসলাম ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর আলী প্রধান।

অভিযানে বালিয়াডাঙ্গা থেকে দোলেরভাগ ব্রীজের মোড় পর্যন্ত এক কিলোমিটার খালের উপরে মোট ৩২টি বাঁধ অপসারণ করা হয়। যার ফলে বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকার আবাদী জমির পানি এই খাল দিয়ে হুজাই নদীতে নেমে যাওয়ার কারনে প্রায় পাঁচশ’ একর জমির ফসল রক্ষা পাবে ।

তেবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর আলী প্রধান বলেন, খালের বাঁধ অপসারণ করার ফলে দীর্ঘদিনের স্থায়ী সমস্যার সমাধান হলো। প্রায় এক হাজার কৃষক এর সুফল পাবেন।

নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মেহেদুল ইসলাম জানান, এসব বাঁধ অপসারণ করার ফলে বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকায় অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যার পানি নেমে যাবে। ফলে কৃষকরা তাদের প্রায় পাঁচশ’ একর আবাদী জমির জলাবদ্ধতা সমস্যার সমাধান খুঁজে পেল। এখন অনায়াসে তাঁরা ঐসব জমিতে আবাদ করতে পারবেন।

সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান বলেন, বাড়িতে যাতায়াতের সুবিধার জন্যে স্থানীয়রা এসব বাঁধ দিয়েছিলেন। তাদেরকে বিকল্প পন্থায় যাতায়াত করতে বলা হয়েছে। সমষ্টিগত স্বার্থে প্রশাসনিক অভিযান অব্যাহত রেখে জনকল্যাণে কাজ করে যাবে প্রশাসন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here