ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া সরকারের নতুন মন্ত্রিসভায় সদস্য হয়েছেন ৪৮ জন। এর মধ্যে ২৯ মন্ত্রী, প্রতিমন্ত্রী ১৭ এবং ২ জনকে উপমন্ত্রী করা হয়েছে।

শেখ হাসিনা দায়িত্ব পালন করবেন মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন, প্রতিরক্ষা ও সশস্ত্রবাহিনী বিভাগের। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে মন্ত্রী পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত করা হয়েছে।

আবুল মাল আব্দুল মুহিত অর্থ মন্ত্রণালয়, মোহাম্মদ নাসিম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, সৈয়দ আশরাফুল ইসলাম স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, মতিয়া চৌধুরী কৃষি, নুরুল ইসলাম নাহিদ শিক্ষা, হাসানুল হক ইনু তথ্য, ওবায়দুল কাদের যোগাযোগ, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ পানিসম্পদ, তোফায়েল আহমেদ বাণিজ্য, আমির হোসেন আমু শিল্প, আনোয়ার হোসেন মঞ্জু বন ও পরিবেশ, অ্যাডভোকেট কামরুল ইসলাম খাদ্য, অধ্যক্ষ মতিউর রহমান ধর্ম, অ্যাডভোকেট আনিসুল হক আইন, বিচার ও সংসদ, আসাদুজ্জামান নূর সংস্কৃতি, মুজিবুল হক রেল, খন্দকার মোশাররফ হোসেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, আব্দুল লতিফ সিদ্দিকী ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, রাশেদ খান মেনন পর্যটন মন্ত্রণালয়, আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, মো. ছায়েদুল হক মৎস্য ও প্রাণিসম্পদ, মো. ইমাজ উদ্দিন প্রামাণিক বস্ত্র ও পাট মন্ত্রাণালয়, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, আ হ ম মোস্তফা কামাল পরিকল্পনা, মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও গণশিক্ষা, সৈয়দ মহসিন আলী সমাজকল্যাণ, শামসুর রহমান শরীফ ভূমি মন্ত্রণালয়।

প্রতিমন্ত্রী হিসেবে ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি, এমএ মান্নান অর্থ মন্ত্রণালয়, মির্জা আজম বস্ত্র ও পাট, প্রমোদ মানকিন সমাজকল্যাণ, বীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম, নারায়ণ চন্দ্র চন্দ মৎস্য ও প্রাণিসম্পদ, বীরেন সিকদার যুব ও ক্রীড়া, আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র, সাইফুজ্জামান চৌধুরী ভূমি, বেগম ইসমাত আরা সাদেক প্রাথমিক ও গণশিক্ষা, মেহের আফরোজ চুমকি মহিলা ও শিশু, মশিউর রহমান রাঙ্গা পল্লী উন্নয়ন ও সমবায়, মো. শাহরিয়ার আলম পররাষ্ট্র, জাহিদ মালেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, নসরুল হামিদ বিদ্যুৎ ও জ্বালানি, জোনায়েদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

যুব ও ক্রীড়া উপমন্ত্রী হলেন আরিফ খান জয় এবং পানিসম্পদ উপমন্ত্রী হয়েছেন আব্দুল্লাহ আল জ্যাকব।

রোববার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোশাররফ হোসেন ভূইয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here