মোঃ আরিয়ান আরিফ :: নোয়াখালীতে গা শিউরে ওঠা নারী নির্যাতনের পর দেশব্যাপী একের পর এক ধর্ষনকান্ডের অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে ফুঁসে উঠেছে সাধারণ মানুষ। চতুর্থ দিনের মতো ভোলায় বিভিন্ন সংগঠনের পৃথকভাবে মানববন্ধন ও প্রতিবাদ সভা আয়োজন করে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকাল ১০ টায় ভোলা জেলা আইনজীবী সমিতির দক্ষিণ বারের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ভোলা জেলা শাখার আয়োজনে একটি মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাড. মোঃ সালাহ্ উদ্দিন হাওলাদার, সাধারণ সম্পাদক অ্যাড. ড. আমিরুল ইসলাম বাছেত, সিনিয়র সহ-সভাপতি অ্যাড. মোঃ রেজাউল করিম ফারুক, ভোলা জেলা আইনজীবী সমিতির সাবেক সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মোঃ ছালা উদ্দিন আহমেদ প্রিন্স, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মোঃ ইফতারুল হাসান শরীফ, ধর্ম ও সংস্কৃতি সম্পাদক অ্যাড. মোঃ ইউসুফ, অ্যাড. মোঃ মনজুরুল ইসলাম।

এ সময় উপস্থিত অ্যাড. মোঃ তৈয়ব, অ্যাড মোঃ ইউসুফ, অ্যাড. মোঃ ফরিদুর রহমান মিয়া, অ্যাড. মোঃ মোস্তাফিজুর রহমান, অ্যাড. মোঃ মাহবুবুর রহমান, অ্যাস. মোঃ মাহবুব আলম, অ্যাড. মোঃ ফয়সাল আহমেদ রাসেল, অ্যাড. মোঃ কাউছার আহমেদ, অ্যাড. মোঃ আরিফুর রহমান, অ্যাড. মোঃ পলাশ চন্দ্র দাস, অ্যাড. মোঃ জিয়াউর রহমান, অ্যাড. মোঃ জাবেদ ইকবাল, অ্যাড. মোঃ ফরিদুর রহমান রাজীব, অ্যাড শাহ আহসান উল্লাহ সুমন, অ্যাড. আদিল মাহমুদ, অ্যাড. এস,এম, মিজানুর রহমান প্রমুখ।

অপর দিকে বেলা ১২টায় ভোলা সচেতন নাগরিক পরিষদের আয়োজনে শহরের কে-জাহান মার্কেট সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রায় ঘন্টা ব্যাপী এই মানববন্ধনে শহরের বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

ভোলা জেলা সচেতন নাগরিক পরিষদের সভাপতি এডভোকেট নুরুন্নবীর সভাপতিত্বে মানববন্ধনে এ সময় বক্তব্য রাখেন, ভোলা সচেতন নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, এডভোকেট জান্নাতুল ফেরদৌস জুবলি, এডভোকেট মনিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সাধারণ সম্পাদক আনোয়ার পাশা বিপ্লব, জেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহ্বায়ক মুজাহিদুল ইসলাম তুহিন, ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশের প্রধান নির্বাহী পরিচালক আদিল হোসেন তপু, প্রভাষক মোঃ মনিরুল ইসলাম, হেল্প এন্ড কেয়ারের প্রতিষ্ঠাতা রাকিব উদ্দিন অমি, সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান হ্যাভেন, এনসিটিএফের সভাপতি জান্নাতুল ফেরদৌস মিম প্রমুখ। এসময় এনসিটিএফ, নারীপক্ষ, কোস্ট ট্রাস্ট, ইয়ূথ পাওয়ার ইন বাংলাদেশ, বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি, ভোলা জলবায়ূ ফোরাম, তারুণ্যের কন্ঠস্বর প্লাটফর্ম, হেল্প এন্ড কেয়ার, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, ছাত্রলীগ এই মানববন্ধনে অংশ নিয়ে একাত্মতা প্রকাশ করে।

এ সময় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সারাদেশে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে। নারী ও শিশুরা আজ কোথাও নিরাপদ নয়। সমাজের মানুষ রুপি কিছু জানোয়ার প্রতিনিয়ত ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘাটিয়ে যাচ্ছে। এসব হায়নারা দেশকে কলঙ্কিত করার জন্য, দেশের ভাবমুর্তি ক্ষুন্ন করার জন্য এই লজ্জাজনক ঘটনা ঘাটিয়ে যাচ্ছে। এসব ধর্ষণ ও নির্যাতনের ঘটনায় যদি দ্রুত বিচার হতো তাহলে আর এরকম ঘটনার পুনারাবৃত্তি হতো না। তাই সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি এসব লম্পটদেরকে গ্রেফতার করে দ্রুত বিচার করে কঠোর শাস্তি দেওয়া হোক। তাই এই সামাজিক অপরাধ থেকে দেশ ও জাতিকে বাঁচাতে ধর্ষকদের সর্বোচ্চ সাজা মৃত্যুদের দাবি জানান তারা।

এর আগে বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদের উদ্যোগ বেলা ১১ টায় ভোলা প্রেসক্লাব চত্বরে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

উক্ত মানববন্ধনের সাথে একাত্মতা প্রকাশ করে অংশগ্রহন করেন ৯০’ এর রাজপথ কাপানোঁ নেতা,সাবেক ভিপি,জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়ারুল আলম লিটন ও ছাত্রনেতা জি.এম. ছানাউল্লাহ।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদের ছাত্র অধিকার পরিষদের ভোলা সদরের যুগ্ম আহবায়ক সাকিব, গিয়াসউদ্দিন, বোরহানউদ্দিন উপজেলার সমন্বয়ক শাহাবুদ্দিন, শরীফ এবং চরফ্যাশন উপজেলার সদস্য সচিব অন্তর ও জেলার বিভিন্ন জায়গায় থেকে আসা নেতা ও কর্মী বৃন্দ।

বক্তারা বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় আমাদের মা বোনেরা ধর্ষণের শিকার হয়েছিল তখন আমরা পরাধীন ছিলাম। কিন্তু স্বাধীন বাংলাদেশে ধর্ষণ করে পাড় পেয়ে যাওয়া এটা বিচারহীনতার কথা মনে করিয়ে দেয়।আমরা চাচ্ছি, ধর্ষণের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হোক।

মানববন্ধন থেকে বক্তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করা, ধর্ষণের বিচার দ্রুত করার জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠন করা এবং ১০০ কার্যদিবসের মধ্যে বিচার সম্পন্ন করাসহ ছয় দফা দাবি তুলে ধরেণ।

এছাড়াও বিকালে পৃথক ভোলা জেলা কওমি ছাত্র ঐক্য পরিষদ ভোলা সদর উপজেলায় মানববন্ধন ও ইসলামী যুব আন্দোল মনপুরা উপজেলা বিক্ষোভ সমাবেশ আয়োজন করে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here