ধর্মীয় সম্প্রীতি বাড়াতে ২৫ কোটি টাকা খরচ করবে মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্টঃঃ  জনগণের মধ্যে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বাড়াতে কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় ১টি মিডিয়া ও একটি আইসিটি পরামর্শক প্রতিষ্ঠান এসব কর্মসূচি বাস্তবায়ন করবে। কর্মসূচি বাস্তবায়নে ব্যয় হবে ২৫ কোটি টাকা।

কর্মসূচি বাস্তবায়নের বিষয়ে বৃহস্পতিবার (২১ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠান ‘বাংলাঢোল লিমিটেড’ ও আইসিটি পরামর্শক প্রতিষ্ঠান রিভ সিস্টেম লিডিটেডের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের পরিচালক আবদুল্লা-আল-শাহীন, ‘বাংলাঢোল লিমিটেড’ এর ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক এবং ‘রিভ সিস্টেম লি.’ এর যৌথ উদ্যোগ অংশীদার ‘অ্যাডি সফট লি.’ এর ব্যবস্থাপনা পরিচালক সাকিব রাব্বানি নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি প্রসঙ্গে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এটার আওতায় মিডিয়া এবং আইসিটি দুটি গ্রুপ কাজ করবে। তাদের কর্মসূচিতে অনেক কিছু থাকতে পারে। এখানে লিফলেট, পোস্টার, বিজ্ঞাপন থাকবে। নিউজ লেটার, টিভি চ্যানেলের মাধ্যমে বিভিন্ন ড্রামা থাকতে পারে। টক শো, ডকুমেন্টারিসহ নানান কিছু নিয়ে আমরা এটাকে আগাতে চাচ্ছি জনসচেতনতা বাড়ানোর জন্য।

তিনি আরও বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাকে রক্ষা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বদ্ধপরিকর। যে ধরনের ঘটনা মাঝে মধ্যে ঘটে, এগুলোর ব্যাপারে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স। কোনো অবস্থাতেই কোথাও যেন এ ধরনের ঘটনা না ঘটে, তার জন্যই এখন সম্প্রীতি বাড়াতে ধর্ম মন্ত্রণালয় কর্মসূচিগুলো হাতে নিয়েছে। এ কর্মসূচি আমরা বাস্তবায়ন করব ইনশাল্লাহ।

মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠানের প্রমোশনাল কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়নে তথ্য-প্রযুক্তিগত সহযোগিতা দিতে কাজ করবে আইসিটি পরামর্শক প্রতিষ্ঠান ‘রিভ সিস্টেম লি.’। এটি ‘অ্যাডি সফট লি.’ ও ‘প্রাচুর্য ইঞ্জিনিয়ারিং লি.’ নামে দুটি আইসিটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে। কার্যক্রমের আওতায় একটি ডাইনামিক ওয়েব পোর্টাল ও ড্যাশবোর্ড, ১০টি মোবাইল অ্যাপ, একটি আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ভিত্তিক বট সিস্টেম ডেভেলপ করা হবে।

একইসঙ্গে ডিজিটাল প্রচারণা, জরিপ ব্যবস্থাপনা মডিউল এবং একটি পি আর সিস্টেম প্রস্তুতের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধর্মীয় বাণীর প্রচার ও ক্ষুদে বার্তাসহ ভয়েস মেসেজ, ইমেইল বার্তা পাঠানো হবে। এছাড়া একটি কল সেন্টারের মাধ্যমে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ধর্মীয় বিষয়ে প্রশ্নোত্তরমূলক সেবা দেওয়া হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here