আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি ::
যেসব বন ও জলদস্যু নতুন করে ভুল পথে পা বাড়িয়েছেন তারা যদি আত্মসমর্পণ করতে চান তাহলে তাদেরকে আবারো সুযোগ দেয়া হবে। এবং তাদেরকে বেসরকারী ও তাদের ছেলে-মেয়েদেরকে সরকারী (পুলিশ কনস্টেবল) চাকুরী দিয়ে দেয়া হবে। কারণ কেউকে (দস্যু) ধরে জেলে দেয়ার চাইতে তার ভুল সংশোধনের জন্য সুযোগ দিই আর তাতে সে যদি ভাল হয় সেটাই মুলত স্বার্থকতা। 
শনিবার দুপুর সোয়া ১টায় মোংলার দিগরাজ বাজারে সুন্দরবনের মৎস্য, কাঁকড়া শিকারী, জেলে ও আত্মসমর্পণকৃত দস্যুদের সাথে আইনশৃঙ্খলা ও জীববৈচিত্র্য সংরক্ষণে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় বাগেরহাট জেলা পুলিশ সুপার কে,এম আরিফুল হক এসব কথা বলেন। তিনি আরো বলেন, আত্মসমর্পণকৃত সাবেক দস্যুদের মধ্যে কেউ কেউ আবার সেই সাথে নতুন কেউ কেউ পুনরায় সুন্দরবনে দস্যুরা অপতৎপরতা চালাচ্ছেন। তাদের জন্য পরিস্কার ম্যাসেজ হলো অপরাধী যেই হোক না কেন কেউকে কোন ছাড় দেয়া হবেনা, যে কোন মূল্যে তাদের আইনের আওতায় আনা হবে। আর যার পরিণতিও হবে ভয়াবহ।
সুতরাং নতুন করে অপরাধে না জড়িয়ে আত্মসমর্পণ ও পুনর্বাসনের সুযোগ গ্রহণের আহবাণ জানান তিনি।
তিনি আরো বলেন, দাদন ও মহাজন ব্যবসা আইননত বেআইনি, এটা যারা করেন তারাও সর্তক ও ভাল পথে চলে আসেন। যারা দাদন দেন এবং মহাজনী করেন তারাই দস্যুদের লালনপালন ও আশ্রয়প্রশয় দিয়ে থাকেন। এনিয়েও কাজ করছেন পুলিশ। যারা এসব করছেন তাদেরকেও আইনের আওতায় আনার হুশিয়ারী দিয়েছেন পুলিশ সুপার কে, এম আরিফুল হক।

বনবিভাগের হয়রানী ও চাঁদাবাজী বন্ধের আশ্বাস, চাঁদাবাজী বন্ধে জেলেদের ঐক্যবদ্ধ ও কঠোর হওয়ার আহবাণ করে মতবিনিময় সভায় বন নির্ভরশীল জনগোষ্ঠী তাদের বক্তৃতায় বনবিভাগের হয়রানী, চাঁদাবাজী ও নৈরাজ্যের কথা তুলে ধরলে তা বনবিভাগসহ সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে নিরসনের আশ্বাস দেন জেলা পুলিশ সুপার কে, এম আরিফুল হক।
মতবিনিময় সভায় মোংলা ও রামপাল উপজেলার জেলে সম্প্রদায় এবং আত্মসমর্পণকৃত সাবেক দস্যু পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।
মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ আসাদুজ্জামান, মোংলা উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমান, মোংলা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসিফ ইকবাল, রাপমাল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শামসুদ্দিন, বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান উদয় শংকর বিশ্বাসসহ অন্যান্যরা।
মতবিনিময় সভা শেষে সুন্দরবন নির্ভরশীল জেলে ও আত্মসমর্পণকৃত দস্যু পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন জেলা পুলিশ সুপারসহ অন্যান্য অতিথিরা।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here