নাজমুল হক, সাতক্ষীরা  

তিনমাস ধরে বেতন পাচ্ছে না সাতক্ষীরা সুন্দরবন টেক্সটাইল মিলস-এর কর্মকর্তা কর্মচারীরা। দেশের অন্যতম সূতা উৎপাদনকারী প্রতিষ্ঠান সাতক্ষীরা সুন্দরবন টেক্সটাইল মিলস (সুটেমি) গত বছর অক্টোবর মাস থেকে আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যায়। এর আগে মিলটি ২০১০ সালের আগষ্ট মাসে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের চালু হয়। বস্ত্র শিল্পে আশার আলো জ্বাললেও বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি)�র কর্তৃপক্ষ মিলটির লোকসানের কথা উল্লেখ করে ফের বন্ধ করে দেয়। এতে মিলটির নীল কমল ও মূল ইউনিট বন্ধ হয়ে যাওয়ায় চাকুরি হারায় প্রায় আট শতাধিক অস’ায়ি কর্মচারি।

এদিকে ২০১১ সালের অক্টোবর মাস থেকে মিলের গেটে তালা পড়ার সাথে সাথে বন্ধ হয়ে যায় উৎপাদন। সেই সাথে বন্ধ হয়ে যায় মিলটির রক্ষনাবেক্ষণ ও তদারকির কাজে নিয়োগপ্রাপ্ত ৪২ জন কর্মকর্তা-কর্মচারীরা বেতন ভাতাও।

মিলে কমর্রত কর্মকর্তা ও কর্মচারীরা জানায়, বর্তমানে সুন্দরবন টেক্সটাইল মিলে ৪ জন অফিসার, ৪জন শ্রমিক,১৩ জন কর্মচারী ও ২১ জন সিকিউরিটি গার্ড (নিরাপত্তা প্রহরী) স’ায়ী ভিত্তিতে কমর্রত রয়েছেন। কিন’ গত তিন মাস তারা কোন বেতনভাতা পাননি। কবে নাগাদ পাবেন তারও কোন খবর তাদের জানা নেই। সূত্র জানায়, ২০১১ সালের অক্টোবর মাসে ঈদের কারণে তারা অক্টোবর মাসের বেতনভাতা পেয়েছেন। কিন’ তার আগে সেপ্টেম্বর মাসের বেতনভাতা, নভেম্বর ও ডিসেম্বর মাসের বেতন ভাতা এখনো পাননি। তিন মাস বেতন না পাওয়ায় মিলে কমর্রত এসব কর্মকর্তা কর্মচারীদের হাড়ি সিকেয় উঠতে বসেছে। চরম কষ্টে দিন যাপন করছেন তারা।  গত তিন মাসে বিটিএমসি এসব কর্মকর্তা কর্মচারীদের কোন সুসংবাদ শুনাতে পারেননি। বেতন ভাতার কোন খবর বিটিএমসি শোনাতে না পারায় কর্মকর্তা কর্মচারীরা হতাশ হয়ে পড়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here