তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের প্রস্তাব দিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও কৃষক শ্রমিক জনতা লীগ।

নির্বাচন কমিশন গঠনে বুধবার রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপের অংশ হিসেবে দল দুটি এ প্রস্তাব দেয়।

বঙ্গভবনে প্রথমে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ ও পরে কৃষক শ্রমিক-জনতা লীগের সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি।

সংলাপ শেষে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান সাংবাদিকদের জানান, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এখনো সংঘাতময়। এ কারণে সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা দরকার।

বাসদের পক্ষ থেকে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের পাশাপাশি নির্বাচন কমিশন গঠনে অনুসন্ধান কমিটি ও আটজনকে নিয়ে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দেয়া হয়েছে।

বাসদের পরে কৃষক শ্রমিক জনতা লীগ রাষ্ট্রপতির সাথে সংলাপ করে।

সংলাপ শেষে দলটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতির সাথে সংলাপে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহাল ও নির্বাচন কমিশন গঠনে অনুসন্ধান কমিটির প্রস্তাব দিয়েছে কৃষক শ্রমিক জনতা লীগ।

তিনি জানান, সরকারদলীয় সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীকে যুদ্ধাপরাধী বলায় তিনি এ সংলাপে আসেননি।

নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত জানতে রাজনৈতিক দলগুলোর সাথে গত ২২ ডিসেম্বর সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান।

চলমান সংলাপে এর আগে রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়েছে- জাতীয় পার্টি (এরশাদ) ও জাতীয় সমাজতান্ত্রিক দলকে (ইনু), বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি (মঞ্জু), লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি), সাম্যবাদী দল, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, গণফোরাম, ইসলামী ঐক্যজোট (মিসবাহ), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), ও ইসলামী আন্দোলন বাংলাদেশ।

বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা ও নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের মেয়াদ আগামী ৪ ফেব্রুয়ারি শেষ হবে। আরেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেনের মেয়াদ শেষ হবে ২০১২ সালের ১৪ ফেব্রুয়ারি।

ফলে নতুন ইসির নিয়োগ নিয়ে সৃষ্ট রাজনৈতিক জটিলতা নিরসনে রাষ্ট্রপতি এ সংলাপ আয়োজনের উদ্যোগ নেন। সংলাপে অংশ নেয়া মহাজোটের শরিকসহ অধিকাংশ দলই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের প্রস্তাব করেছে।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here