ঢাবিকে পেপারলেস-ক্যাশলেস ক্যাম্পাসে রূপান্তর করা হবে : পলক

ডেস্ক রিপোর্টঃঃ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) যাবতীয় প্রশাসনিক ও দাপ্তরিক কাজগুলোকে পেপারলেস, ক্যাশলেসে রূপান্তর এবং বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের কথা জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার (১৬ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের উদ্যোগে আয়োজিত ফুটবল টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০৪১ সাল নাগাদ প্রধানমন্ত্রীর যে একটি স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন আমাদের সামনে দিয়েছেন সেটি পূরণের জন্য এই ক্যাম্পাসকে আমরা পেপারলেস, ক্যাশলেস স্মার্ট ক্যাম্পাসে রূপান্তর করতে চাই। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যে দাবি ছিল সেটি আমরা যৌক্তিকভাবে গ্রহণ করছি।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সঙ্গে কথা বলে আগামী সপ্তাহে আমি একটি প্রতিনিধি দল আইসিটি বিভাগ থেকে পাঠাবো এবং ঢাবি উপাচার্যের সঙ্গে কথা বলে একটা কমিটি করব। এভাবে আমরা ঢাবিকে স্মার্ট ক্যাম্পাস হিসেবে তৈরি করার জন্য যা যা সহযোগিতা লাগে সেটা সজিব ওয়াজেদ জয় ভাইয়ের মাধ্যমে আমরা দেবো।

শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক পর্যায়ে প্রায় ২০-২৫ হাজার ছাত্র-ছাত্রী আছে তাদের ছাত্রজীবন অবস্থায় বাড়তি কিছু আয়ের সুযোগ করে দেওয়ার জন্য আমরা ১৮টি আবাসিক হলে ১৮টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব আমরা অল্পদিনের মধ্যে স্থাপন করে দেবো। যাতে করে তারা সে ল্যাবে বসে একদিকে যেমন ডিজিটাল বুক এক্সেস করবে, প্রয়োজনে তারা ইন্টারনেটে ব্রাউজ করবে, অপরদিকে তারা আইটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সার হয়ে তাদের ব্যক্তিগত পারিবারিক আর্থিক যে সহযোগিতা সেটাও করতে পারবে। একই সঙ্গে  বাংলাদেশকে একটি শক্তিশালী ইকোনমিক জোন হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমরা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলে আমাদের ছাত্রী বোনদের জন্য ১৭টি ল্যাপটপসহ একটা শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছি, যেটি আগামী ১৮ অক্টোবর শেখ রাসেল দিবসে উদ্বোধন করবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও চারুকলায়ও একটা ল্যাব স্থাপন করা হবে।

হল ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দিন রানার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবেল হোসেনের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহিম, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাউছার, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ।

উল্লেখ্য, জহুরুল হক হল ছাত্রলীগ আয়োজিত ফুটবল টুর্নামেন্টে ব্রহ্মপুত্র এক্সপ্রেসকে ১-০ গোলে হারিয়ে শিরোপা লাভ করে শিখা চিরন্তন ফুটবল দল। খেলায়  ম্যাচের একমাত্র গোলটি করেন শিখা চিরন্তনের পলাশ মাহমুদ। পুরস্কার বিতরণী শেষে শিক্ষার্থীদের মধ্যে সাইবার সচেতনতা বাড়াতে “কনসার্ট ফর সাইবার অ্যাওয়ারনেস” অনুষ্ঠিত হয়। এই কনসার্টে অ্যাশেজ, চিরকুটসহ মোট তিনটি ব্যান্ড গান পরিবেশন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here