rupeesসম্প্রতি ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলে বিপাকে পড়েছেন দেশটির সাধারণ মানুষ। নোট বদলাতে নানা বিড়ম্বনার খবর দেশটির স্থানীয় সাংবাদ মাধ্যমগুলো প্রতিদিনই প্রকাশ করছে। এমনকি ভারতে বাংলাদেশি পর্যটকরাও এই বিড়ম্বনা এড়িয়ে চলতে পারছেন না।

এদিকে ভারতের নোট বাতিলের প্রভাব পড়েছে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার বাজারে। ঢাকায় ১০০ রুপির নোট ২০০ টাকায় বিক্রি হচ্ছে বলে খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন মানি এক্সচেঞ্জে প্রতি ডলার ২ টাকা বেড়ে ৮৪ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

জানা গেছে, বতর্মানে যে সব বাংলাদেশি বিভিন্ন কারণে ভারতে যাচ্ছেন, তারা রুপির পরিবর্তে মার্কিন ডলার নিচ্ছেন। অবৈধ অর্থ প্রবাহ বন্ধ করতে গত ৮ নভেম্বর ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেয় ভারত। বিপরীতে নতুন করে বাজারে ৫০০ ও ২০০০ রুপির নোট ছাড়ে ভারতের কেন্দ্রীয় ব্যাংক আরবিআই। এজন্য বদলে নিতে হচ্ছে পুরনো নোট। তবে বিভিন্ন হাউসে ৫০০ ও ১০০০ রুপি নোট না চললেও ১০০ রুপির নোটের আরও সংকট তৈরি হয়েছে। বৃহস্পতিবার ঢাকায় ১০০ রুপির নোট ২০০ টাকায় বিক্রি হয়েছে। স্বাভাবিক সময়ে এর দাম থাকে ১২০ টাকার নিচে।

এদিকে দেশে রুপি লেনদেন করে যারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের দায় নেবে না বাংলাদেশ ব্যাংক। এ কারণে এক্সচেঞ্জ হাউসগুলোও বিপদে পড়েছে। জানতে চাইলে বিজয় মানি এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক হাফিজুর রশিদ ফকির জানান, রুপির কারণে গত কয়েক দিনে ডলারের দাম ১ থেকে ২ টাকা পর্যন্ত বেড়েছে।

তিনি আরও  বলেন, ৫০০ ও ১০০০ রুপির নোট অচল। এতে ১০০ ও তার নিচের নোটের আরও সংকট তৈরি হয়েছে দেশের মুদ্রাবাজারে। বতর্মানে ১০০ রুপির নোট কিনতে ২০০ টাকা লাগে। বড় কয়েকটি হাউসে তা পাওয়া যায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here