স্টাফ রিপোর্টার :: ঐতিহাসিক মতভেদ আছে বাকরখানি নিয়ে। কেউ বলেন এর শুরু হয়েছিলো আজকের বরিশাল জেলার বাকেরগঞ্জ থেকে। কেউ বলছেন ঢাকা থেকেই। মতভেদ যাই থাকুক, বাকরখানি এখন ব্যাপক তৈরী হয় ঢাকাতেই। আছে অসংখ্য তৈরীকারক ও দোকান। ‘স্বপ্ন৩০’ টেকসই নগর উন্নয়নে কাজ করে যাচ্ছে বিভিন্নভাবে। যার একটি হলো দেশী পণ্যের বিস্তার ও ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোর পণ্যের প্রসার। যার অংশ হিসেবে গত প্রায় দেড় মাসে ২৫০ কেজি বাকরখানি বরিশালে সরবারহ করেছে তারা।

একদমই নতুন অভিজ্ঞতায় পথচলা শুরু হয়েছিলো। শুরুটা করেন তিনজন তরুণ। এরা হলো লিও নিয়ায মাছউদ খানের নেতৃত্বে কাকন উজ্জল ও মাসরুর আহমেদ। অনেক বাঁধা, নতুন অভিজ্ঞতায় পথ হয়েছে প্রশস্ত। এটি ঢাকার বাহিরে পৌঁছানো তেমন লাভজনক না হলেও তারা ছোট্ট এই অভিজ্ঞতা নিয়ে আরো এগিয়ে যেতে যান বহুদূরে। প্রতিটা বাকরখানির দোকানকে তাদের সাথে যুক্ত করতে কাজ করে যাচ্ছেন অবিরত।

স্বপ্ন৩০ বরিশালে ব্যাপক সারা পাওয়ার পর এখন এই পণ্যটা ঢাকাসহ সারাদেশে পৌঁছাতে কাজ শুরু করেছে।

কারন, এটি যত বেশী বিক্রি হবে ততোই উপকৃত হবে তৈরীকারকেরা। আর এভাবেই শহরভিত্তিক এই দেশী পণ্যের ভিত্তি আরো মজবুত হয়ে উঠবে এটাই আশা করছে বাকরখানি নিয়ে কাজ করে যাওয়া এই তিন তরুণ।

লিও নিয়ায মাছউদ খান জানান, স্বপ্ন৩০ পেইজে গিয়ে অর্ডার করতে হবে। আর লোকেশন অনুযায়ী তারাই দোকান থেকে বাকরখানি নিয়ে আপনার হাতে পৌঁছে দিবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here