কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম

স্টাফ রিপোর্টার ::  সাহিত্যে জাতীয় পর্যায়ে অবদান রাখার জন্য টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার পাচ্ছেন বিশিষ্ট কবি কথাসাহিত্যিক রোকেয়া ইসলাম। আগামী বৃহস্পতিবার (৫ মার্চ) বিকালে টাঙ্গা্ইলে ৫ম বাংলা কবিতা উৎসবে এই পুরস্কার প্রদান করা হবে।

রোকেয়া ইসলাম ১৯৫৯ সালে টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার সিংজোড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বিন্দু বাসিনী সরকারী উচ্চ বালিকা বিদ্যালয় ও কুমুদিনী কলেজে শিক্ষা গ্রহণ করেন ।ডায়নামিক কিন্ডারগার্টেনরের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক হিসেবে সুদীর্ঘকাল দায়িত্ব পালন করেন ।স্কুলে পড়ার সময় থেকেই তার লেখালেখি নেশা ছিল।তার লেখা প্রকাশিত মোট গ্রন্থের সংখ্যা ১৫টি ।বিভিন্ন চ্যানেলে প্রচারিত নাটকের সংখ্যা ৩৫টি ।

এ ছাড়া রোকেয়া ইসলাম ‘একাত্তর’ ও ‘ভালবাসা ছাড়া কেউ কি বাঁচে’ নামের দুটি চলচ্চিত্রের কাহিনী রচয়িতা । টাঙ্গাইল জেলার প্রথম নারী চলচ্চিত্রের কাহিনীকার তিনি । বিশিষ্ট মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান আরজু তার জীবনসাথী । স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত সফল এক পুত্র ও দুই কন্যার জননী । লেখালেখির জন্য তিনি দেশে-বিদেশে পেয়েছেন বিভিন্ন পদক ও সম্মাননা ।

এ বছর আরো তিন জনকে টাঙ্গাইল সাহিত্য সংসদ পুরস্কার দেয়া হচ্ছে। তারা হলেন- শিশু সাহিত্যে ড. শফিক ইমতিয়াজ, তরুন লেখক পর্যায়ে কবিতায় কুশল ভৌমিক ও আযাদ কামাল।

টাঙ্গাইল সাহিত্য সংসদ জেলায় জন্মগ্রহণকারী কবি-লেখকদের ২০০৪ সাল থেকে অনাড়ম্ভর অনুষ্ঠানের মাধ্যমে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here